বিনোদনহোমপেজ স্লাইড ছবি

স্ট্যান লি-র যত সুপারহিরো

মাহমুদুর রহমান:  মানুষের কল্পনার জগত অনেক বড়। সেই জগতে নতুন নতুন চরিত্র তৈরি করেন কেউ কেউ। এভাবেই তৈরি হয় রূপকথা। সেই রূপকথা এসে আধুনিক কালে হয়ে দাঁড়িয়েছে ‘কমিকস’। সেখানে থাকে নানা চরিত্র, আর তাদের অপার্থিব শক্তি। কমিকসের জনপ্রিয়তা বাড়তে বাড়তে এক সময় সেই চরিত্ররা হাজির হয় সিনেমার পর্দায়।
কাগুজে কমিকসে আমরা দেখি কিছু চরিত্র আর সিনেমায় আমাদের পরিচিত নায়ক/নায়িকা সেই চরিত্রের মতো সেজে আমাদের সামনে আসেন। কিন্তু এর পেছনে কাজ করে কিছু মানুষ, যারা এসব চরিত্র সৃষ্টি করে। এমনি এক মানুষ স্ট্যান লি। তাঁর সৃষ্টি প্রচুর কমিক চরিত্র আজ আমাদের কাছে খুবই পরিচিত এবং জনপ্রিয়।

লি-র কাজ প্রাথমিক ভাবে শুরু হয় বিভিন্ন কমিক বুক প্রতিষ্ঠানে সহকারী হিসেবে। পরবর্তীতে তিনি আমেরিকান সেনাবাহিনীতেও যোগদান করেন। কমিক চরিত্র সৃষ্টিতে স্ট্যান লি-র সহযোগী ছিলেন জ্যাক কারবি। তাদের প্রথম যুগ্ম কাজ ছিল ‘ফ্যান্টাস্টিক ফোর’। এবং এরপর তাদের আর পেছনে ফিরে তাকাতে হয়নি। একে একে স্ট্যান লি সৃষ্টি করেন নানা কমিক চরিত্র এবং তাঁর প্রায় সবই আজ দারুন জনপ্রিয়। স্ট্যান লি-র সর্বাধিক জনপ্রিয় কমিক চরিত্রগুলো হলো

হাল্ক বিশাল দেহের এই চরিত্র কমিক লাভারদের কাছে দারুন জনপ্রিয়। একজন বিজ্ঞানী তার গবেষণায় ভুল করে নিজেকে এক বিশালদেহী দানবে পরিনত করেন। ঠাণ্ডা মেজাজে তিনি স্বাভাবিক মানুষ আর রাগলে ‘হাল্ক’। সবুজ রঙের হাল্ক অনেকেরই প্রিয় একটি চরিত্র।

থর নর্স মিথলজি থেকে অনুপ্রাণিত হয়ে থর চরিত্রটি তৈরি করেন লি। হাতুরি হাতে সুপুরুষ এই চরিত্রটি মূলত নর্স মিথের একজন দেবতা। বিভিন্ন কারনে ইদানীং তাকে পৃথিবীতে আসতে হয় এবং ঘটে যায় শ্বাসরুদ্ধকর নানা ঘটনা।


আয়রন ম্যান টনি স্টার্ক নামের প্লেবয় ধরনের ছেলেটি প্রভূত সম্পত্তির মালিক। অস্ত্রের নকশা করায় সিদ্ধহস্ত সে একটি পোশাকের নকশা করলো। সেই পোশাক গায়ে চাপালেই সে আয়রন ম্যান। কমিক স্ট্রিপের পড় সিনেমায় রবার্ট ডাউনি জুনিয়রের কল্যাণে চরিত্রটি এখন দারুন জনপ্রিয়। প্রথম প্রকাশ ১৯৬৩ সালে।


ফ্যান্টাস্টিক ফোর চারজনের একটি দল, যাদের প্রত্যেকের আছে নানা রকম বিশেষ ক্ষমতা। সেই চার জনের দল নানা কাহিনীতে জড়িয়ে পড়ে। স্টান লি-র প্রথম সৃষ্টি এই চারজনের দলটি। ১৯৬১ সালে এই দলের সঙ্গেই স্ট্যান লির যাত্রা শুরু হয়।


ডক্টর স্ট্রেঞ্জ ডক্টর স্ট্রেঞ্জ লি-র একটি জাদুকরী চরিত্র। এই চরিত্রটি বর্তমানে অভূতপূর্ব জনপ্রিয়তা পেয়েছে। ডক্টর স্ট্রেঞ্জের গল্পগুলো জাদুবিদ্যা কেন্দ্র করে আবর্তিত হয় এবং তিনি নানা ভাবে কালো জাদু থেকে পৃথিবীকে রক্ষা করেন। ১৯৬৩ সালে প্রথম এই চরিত্রটিকে নিয়ে কাজ প্রকাশিত হয়। 


স্পাইডার ম্যান  তর্ক হতে পারে স্ট্যান লির কোন চরিত্রটি সবচেয়ে জনপ্রিয়? অন্যান্য অনেক কমিক চরিত্র নিয়ে অনেকের অনেক কথা থাকলেও স্পাইডার ম্যান নিয়ে প্রায় কারও কোন সমালোচনা নেই। ১৯৬২ সালে প্রথম আত্মপ্রকাশ করা স্পাইডার ম্যান ছেলে বুড়ো সবার কাছেই জনপ্রিয়।

এর বাইরেও স্ট্যান লি নানা চরিত্র সৃষ্টি করেছেন। তার সৃষ্ট চরিত্রের সংখ্যা শতাধিক। তাদের মাঝে ‘ব্ল্যাক প্যান্থার’, ‘এক্স-মেন’, ‘ডেয়ার ডেভিল’, ‘অ্যান্ট ম্যান’ উল্লেখ্য।

১৯২২ সালে নিউ ইয়র্কে জন্ম। লি এই বছর ১২ নভেম্বর মারা যান। কিন্তু তার চরিত্রেরা তাকে অমর করে রাখবে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker