বিনোদনহোমপেজ স্লাইড ছবি

আলোচিত ছয়টি বাংলা সিনেমা

দেশে ২০১৮ সালে মুক্তি পেয়েছিলো অনেক চলচ্চিত্র। এগুলোর মধ্যে হাতেগোনা কয়েকটি ছবি বাণিজ্যিক সফলতা পেয়েছে। প্রশংসিত হয়েছে বেশ কয়েকটি। ২০১৯ সালে দর্শকের জন্য আসবে বেশকিছু সিনেমা। ২০১৮ সালের আলোচিত ছয়টি সিনেমা নিয়ে আমাদের এবারের আয়োজন।

   

দেবী 
দেবী ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত একটি বাংলাদেশী রহস্যধর্মী চলচ্চিত্র। চলচ্চিত্রটি নির্মিত হয়েছে খ্যাতনামা সাহিত্যিক হুমায়ূন আহমেদের বিখ্যাত মিসির আলি ধারাবাহিকের একই নামের প্রথম উপন্যাস থেকে। সরকারী অনুদানে নির্মিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন অনম বিশ্বাস।। চলচ্চিত্রটির প্রযোজক জয়া আহসান এবং তার প্রযোজনা প্রতিষ্ঠান সি-তে সিনেমা। এতে মিসির আলি চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী এবং রানু চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। এছাড়া অনান্য গুরুত্বপূর্ণ পার্শ্ব চরিত্রে অভিনয় করেছেন শবনম ফারিয়া, অনিমেষ আইচ ও ইরেশ যাকের।

হাসিনা: অ্যা ডটার’স টেল 
পিপলু খান পরিচালিত ২০১৮ সালের বাংলা পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র, যা বাংলাদেশের  প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনের ওপর ভিত্তি করে নির্মিত। চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন এবং অ্যাপলবক্স ফিল্মস। চলচ্চিত্রে শেখ হাসিনাকে স্বভূমিকায় নামচরিত্রে এবং তার বোন শেখ রেহানাকে তার স্বভূমিকায় দেখা যায়।

স্বপ্নজাল
স্বপ্নজাল ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশী প্রণয়ধর্মী চলচ্চিত্র। ছবিটি রচনা ও পরিচালনা করেছেন গিয়াস উদ্দিন সেলিম। ২০০৯ সালে মনপুরা নির্মাণের পর এটি তার দ্বিতীয় চলচ্চিত্র। ছবিটি প্রযোজনা করেছে বেঙ্গল ক্রিয়েশন্‌স। এতে শ্রেষ্ঠাংশে অভিনয় করেছেন পরীমনি ও নবাগত ইয়াশ রোহান। অন্যান্য পার্শ্ব ভূমিকায় অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শহীদুল আলম সাচ্চু, মিশা সওদাগর, ইরেশ যাকের, শিল্পী সরকার অপু প্রমুখ। চলচ্চিত্রটি ২০১৮ সালের ৬ এপ্রিল মুক্তি পায়। মুক্তির পর ছবিটি দর্শকদের কাছ থেকে প্রশংসা অর্জন করে।

দহন 
দহন ২০১৮ সালের মুক্তিপ্রাপ্ত বাংলাদেশী সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে নির্মিত চলচ্চিত্র। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন রায়হান রাফী এবং জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আব্দুল আজিজ। এটি রায়হান রাফী পরিচালিত দ্বিতীয় চলচ্চিত্র। এর আগে তার পরিচালনায় পোড়ামন ২ চলচ্চিত্রটি মুক্তি পায়। দহন চলচ্চিত্রে অভিনয় করেছেন সিয়াম আহমেদ, পূজা চেরি এবং জাকিয়া বারী মম।

মাটির প্রজার দেশে
ইমতিয়াজ আহমেদ বিজন পরিচালিত একটি নাটকীয় পারিবারিক চলচ্চিত্র। চলচ্চিত্রটি ২৩ মার্চ ২০১৮ সালে বাংলাদেশে মুক্তি পায়। চলচ্চিত্রটি যুক্তরাষ্ট্রের সিয়াটল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, শিকাগোর দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব, ইতালির কারাওয়ান চলচ্চিত্র উৎসব ও ইন্দোনেশিয়ার রয়্যাল বালি চলচ্চিত্র উৎসবসহ বেশকিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অংশ নেয়। এর মধ্যে দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসবে দর্শক পছন্দে সেরা পূর্ণদৈর্ঘ্য ছবির পুরস্কার লাভ করে চলচ্চিত্রটি।

কমলা রকেট
২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত একটি বাংলাদেশী নাটকীয় চলচ্চিত্র। কথাসাহিত্যিক শাহাদুজ্জামানের ‘মৌলিক’ ও ‘সাইপ্রাস’ নামক দুটি গল্প অবলম্বনে চলচ্চিত্রটির চিত্রনাট্য লিখেছেন শাহাদুজ্জামান ও নূর ইমরান মিঠু, চলচ্চিত্রটি পরিচালনা করেন নূর ইমরান মিঠু ও প্রযোজনা করে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড। চলচ্চিত্রটি ১৬ জুন ২০১৮ সালে মুক্তি পায়।

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker