বিনোদনহোমপেজ স্লাইড ছবি

ফাগুনের হাওয়ায় বাংলা ভাষার জয়ধ্বনি

মাহমুদুর রহমান: বায়ান্নর ভাষা আন্দোলন কেবল বাঙালীর নয়, পৃথিবীর ইতিহাসেই এক অনন্য ঘটনা। মায়ের ভাষার জন্য প্রাণ দিয়েছে কে কবে! বাঙালীই পেরেছে। আসলে বাঙালী-ই পারে। কেননা এরপর সে ভাষাকে যত্নে লালনও করেছে। আর বায়ান্নর ফাগুনে ভাষার যে জয়ধ্বনি উঠেছিল, তা এখনও ফুটে ওঠে গল্পে, গানে, সিনেমায়। সেই ধারাবাহিকতায় সু-অভিনেতা এবং পরিচালক তৌকির আহমেদ নির্মাণ করেছেন ভাষা আন্দোলন ভিত্তিক সিনেমা ‘ফাগুন হাওয়ায়’। ট্রেইলার মুক্তি পেয়েছে কিছুদিন আগে।

ট্রেইলার দেখে গল্প যা আন্দাজ করা যায় তা হলো এটি অবশ্যই ঢাকা শহর কেন্দ্রিক ভাষা আন্দোলনের ঘটনা নিয়ে অর্থাৎ একুশে ফেব্রুয়ারি নিয়ে তৈরি নয়। বরং ঢাকা থেকে দূরে, কোন ছোট জেলা শহরের গল্প। অর্থাৎ ভাষা আন্দোলনের রেশ যে ছড়িয়ে পড়েছিল দেশের আনাচে কানাচে, তার যে গল্পটা বলা হয়নি, এই সিনেমায় সেই গল্পটিই বলা হবে।
চলচ্চিত্রটিতে অভিনয় করছেন সিয়াম, তিশা, আবুল হায়াত, ফজলুর রহমান বাবু, রওনক হাসান প্রমুখ। প্রতিটি নাম দেখেই অভিনেতা-অভিনেত্রীর আর পরিচয় দেওয়ার প্রয়োজন নেই। তবে সিনেমায় আরেকটি সংযোজন হলেন বলিউডের অভিনেতা যশপাল শর্মা। এক উর্দুভাষী পুলিশ অফিসারের ভূমিকায় আছেন তিনি।

তৌকির আহমেদ বাংলা সিনেমা পরিচালকদের মধ্যে ভিন্ন ধারার সিনেমার প্রতিভূ। তাঁর কাজ যারা দেখেছেন, তারাই জানেন তিনি কতোটা মনোনিবেশ সহকারে সিনেমা তৈরি করেন। তাঁর ‘জয়যাত্রা’, ‘অজ্ঞাতনামা’, ‘হালদা’ যারা দেখেছেন তাদের জন্য পরিচালক তৌকিরকে নতুন করে পরিচয় করানোর কিছু নেই। উর্দুভাষী হিসেবে যশপালকে সিনেমায় নেওয়া পরিচালকের কুশলতার পরিচয়। কেননা এখন পর্যন্ত বাংলা সিনেমায় ভুলভাল উর্দু উচ্চারণে পাকিস্তানি সৈন্য দেখেই আমরা অভ্যস্ত।

গত বছর মুক্তি পাওয়া ‘দহন’ এর পর সিয়াম এখন দর্শকপ্রিয় নাম। সেই সঙ্গে তিশা বরাবরের পরিচিত। সিনেমার গল্প চমৎকার। কিন্তু, দুঃখের বিষয় সিনেমার ট্রেইলার কিছুটা অসংলগ্ন। ট্রেইলার এডিটিং আরও ভালো হতে পারতো। এদিকে প্রচারণা করছেন না তৌকির।

একটা ভালো সিনেমা মানুষের কাছে পৌঁছে দেওয়াও একটা বড় কাজ। ‘ফাগুন হাওয়ায়’ এর মতো একটা সিনেমা মানুষের কাছে পৌঁছনো উচিত। আমাদের ভাষা আমাদের গর্ব। আমাদের মানুষই সে ভাষাকে বারবার বড় করে তুলেছে, মহান করে তুলেছে। সেই গল্প নিয়েই ১৫ ফেব্রুয়ারি, অর্থাৎ ৩ ফাল্গুন মুক্তি পাবে সিনেমাটি। এবং আরেকবার চলচ্চিত্রের মাধ্যমে এই বসন্তে বাংলা ভাষার জয়ধ্বনি উঠবে। এগিয়ে যাক বাংলা সিনেমা।

‘ফাগুন হাওয়ায়’ সিনেমার ট্রেইলার এর লিংক

https://m.youtube.com/watch?v=PtF6gvcF1

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker