বিনোদনহোমপেজ স্লাইড ছবি

কমিকের সাইলেন্ট হিরো জ্যাক কার্বি

ফ্রান্সিস জন রজার: জ্যাক কার্বিকে বলা হয় কমিকের ‘উইলিয়াম ব্লেক’ (অবমূল্যায়নের স্বীকার এক ইংরেজ কবি)। কমিক দুনিয়ায় তাঁর যে অবদান রয়েছে তা আমাদের অনেকেরই অজানা। ১৯৩০ সালের দিক দিয়ে তিনি কমিক ইন্ডাস্ট্রিতে প্রবেশ করেন এবং বিভিন্ন সময় বিভিন্ন কোম্পানির জন্য কাজ করেন। প্রখ্যাত স্ট্যান লি এর সাথে তিনি বেশ কিছুকাল কাজ করেছেন। তৈরি করেছেন অনেক ক্যারেক্টার।

মূলত তিনি ছিলেন একজন কমিক-আর্টিস্ট৷ অধিকাংশ ছবি (কমিক বইয়ের) তাঁরই আঁকা। অনেক বড় বড় চরিত্র আবিষ্কারের পেছনেও তাঁর অবদান অস্বীকার্য। স্ট্যান লি এবং কার্বি মিলে তৈরি করেছিলেন ‘Fantastic-Four’, ‘Thor’, ‘Hulk’, ‘Black Panther’ ইত্যাদি। ‘Captain America’ কার্বির সবচেয়ে বড় এবং সবচেয়ে জনপ্রিয় উদ্ভাবন যা তিনি করেছিলেন জো সাইমনের সাথে ১৯৪০ সালের দিকে। আজকের দিনের ‘Marvel Comics’ সেইসময় ‘Timely Comics’ নামে পরিচিত ছিলো।

মাঝখানে কাজ করেছেন ‘National Comics Publication’ (যা কিনা আজকের দিনের DC Comics) এর জন্য। বড় বড় প্রায় সব আমেরিকান কমিক কোম্পানি গুলোর জন্য কাজ করলেও তিনি মূলত ছিলেন একজন ফ্রিল্যান্সার। কিন্তু জীবনকালে তিনি তাঁর সঠিক মূল্যায়ন তেমন একটা পাননি। যে কারণে প্রায় এক যুগ কাজ করার পর তিনি Marvel ত্যাগ করে DC এর জন্য কাজ শুরু করেছিলেন (যদিও পরবর্তীতে তাঁকে আবার Marvel এ ফিরিয়ে আনা হয়)।

১৯৯৪ সালের ফেব্রুয়ারি ৬ তারিখে কার্বি মারা যান। পরবর্তীতে তাঁর অবদানের জন্য তাঁকে ‘Marvel Legend’ খেতাব দেওয়া হয়। সম্মাননা দেয় DC Comics ও। এমনকি কমিক ভক্তদের কাছে তিনি ‘The King’ হিসেবেও পরিচিতি লাভ করেন। ব্যাক্তিগতভাবে আমার একটি মতামত; জ্যাক কার্বি যদি এ পর্যন্ত বেঁচে থাকতেন তাহলে স্ট্যান লি নামটার সাথে আমরা যতটা পরিচিত ঠিক ততটাই পরিচিত থাকতাম জ্যাক কার্বি নামটার সাথেও। আজ এই কমিক শিল্পীর ১০২ তম জন্মবার্ষিকী। জানাই বিনম্র শ্রদ্ধা।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker