বিনোদনহোমপেজ স্লাইড ছবি

ভালো সিনেমা খুঁজে বের করবেন যেভাবে

রুবেল আহমেদ: প্রতিবছর সারা পৃথিবীতে গড়ে প্রায় ১০ হাজারের মতো মুভি রিলিজ হয়। সে হিসেবে প্রতিদিন গড়ে পঁচিশেরও বেশী,অনেক মুভি। তার উপর আছে অলরেডি রিলিজ হওয়া আরো লক্ষ লক্ষ মুভি, এতো মুভির ভিড়ে আপনি কোন মুভি দেখবেন তা বাছাই করা আসলেই কষ্টসাধ্য। সব তো আর দেখতে পারবেন না আর সব দেখার যোগ্যও না, এই লক্ষ লক্ষ মুভির ভেতরে সব যে ভালো মুভি আর সব যে দেখতেই হবে এমন না। কার মৃত্যু কখন হবে আমরা জানিনা, তবুও গড় আয়ুর হিসাবে যদি ধরে নিই আপনার বয়স ৩০ এর আশেপাশে আপনি আর বড়জোর ৪০ বছর বাঁচবেন, আর এই ৪০ বছরে আপনি সপ্তাহে ৩ টা করে মুভি দেখবেন তাহলে মরার আগে আপনার হাতে আর মাত্র ৬ হাজারের মতো মুভি দেখার সময় আছে। এখন আপনি সিদ্বান্ত নেন এই ছয় হাজারের ভিতরে আপনি “জুড়ওয়া ২” “টাইগার জিন্দা হ্যায় ” “মন বসেনা পড়ার টেবিলে” “নাম্বার ওয়ান সাকিব খান” রাখবেন নাকি “ভালো” সিনেমা রাখবেন।

ভালো মুভির ডেফিনেশন দেওয়া অনেক কঠিন, একজনের কাছে তা ভালো তো অন্যজনের কাছে বস্তাপচা। কিন্তু “ভালো” মুভি বাছাই করা আসলে তেমন কঠিন কিছু না। কিভাবে? দেখার জন্য কোন মুভি সিলেক্ট করার আগে যদি নিচের বিষয়গুলা মাথায় রাখেন তাহলে মুভি দেখার পরে আপনাকে আর বলতে হবেনা “আমার ২ ঘন্টা ফেরত দে” “টিকিট আর পপকর্ণের টাকা ফেরত দে” “ফেসবুকে গ্রুপে রিভিউ দেখলাম এটা নাকি মাস্টারপিস এখন দেখি টুট টুট টুট” হ্যান ত্যান।

১/ জনরাঃ হ্যা এটাই প্রথম বিবেচ্য বিষয়, আগে জানার চেষ্টা করুন আপনি কোন জনরার মুভি দেখতে ভালোবাসেন। কোন জনরা আপনার একদমই ভালো লাগেনা। সবারই পছন্দের জনরা আছে, আছে অপছন্দেরও। আপনার কি খুঁজে বের করার চেষ্টা করুন। ফেসবুক গ্রুপে রিভিউ দেখলেন একটা মাস্টারপিসের কিন্তু সেটা আপনার অপছন্দের জনরার মুভি, ৯০% চান্স যে সেই মাস্টারপিসকে আপনার বস্তাপঁচা মনে হবে। যেমন আমি হরর, সুপারহিরো ওই দুই জনরার মুভি অপছন্দ করি , এখন এভেঞ্জার এন্ডগেইম আমার কাছে বাজে মুভি মনে হবে এটাই স্বাভাবিক। আবার সদ্য দেখা মুভির মধ্যে “মাদার” মুভিটা আমার খুব ভালো লেগেছে, এখন যার ড্রামা/মিস্ট্রি জনরা পছন্দ না তার কাছে এটা বাজে মুভি মনে হওয়াই স্বাভাবিক। সো আপনার জনরা জানুন।

২/ ডিরেক্টরঃ এক মহান মনিষী বলেছিলেন “একজন ভালো অভিনেতা খারাপ মুভিতে অভিনয় করতে পারে কিন্তু একজন ভালো ডিরেক্টর কখনো খারাপ মুভি বানাতে পারেনা” অনেক ভালো ভালো অভিনেতা পয়সা, অনুরোধ,বন্ধুত্ব ইত্যাদির ফাঁদে পরে প্রায়শই বাজে মুভি করে ফেলেন (যেমনঃ শাহরুখ খান), কিন্তু ভালো ডিরেক্টর কখনো কোন বাজে মুভি বানায় না। টারান্টিনো, নোলান, বানসালী, রাজকুমার হীরানি কখনো আপনাকে হতাশ করবেনা, অন্যদিকে রোহিত শেঠি’র থেকে আপনি ভালো কিছু আশা করতে পারেন না, সে আপনাকে বস্তাপঁচা(বানিজ্যিক ভাবে হয়তো সফল) মুভি উপহার দিবেই। তাই অভিনেতা নয় বরং ডিরেক্টর দেখে মুভি দেখুন।

৩/ ইন্ডাস্ট্রিঃ হ্যা ইন্ডাস্ট্রি, কোন মুভি পছন্দ অপছন্দ হওয়ার পেছনে কারণ হতে পারে ইন্ডাস্ট্রি, প্রত্যেক ইন্ডাস্ট্রির মুভি বানানোর মৌলিকত্ব আছে, হয়তো এই ইন্ডাস্ট্রির মুভি বানানোর স্টাইলই আপনার পছন্দ না তাই মুভিটা আপনার মনঃপুত হয়নি। যেমন আমার সবচেয়ে পছন্দের ইন্ডাস্ট্রি হচ্ছে মালায়লাম তাই মালায়লাম মুভির প্রতি আমার আলাদা দূর্বলতা আছে, আবার অপছন্দের ইন্ডাস্ট্রিও আছে। তাই একটু ঘাটলেই বুঝতে পারবেন কোন ইন্ডাস্ট্রি আপনার পছন্দের আর কোনটি অপছন্দের।

৪/ রিভিউঃ অনকেই হয়তো তো দ্বিমত করবেন কিন্তু রিভিউ দেখে মুভি দেখা আমার কাছে বোকামি বলে মনে হয়, কারো একটা মুভি ভালো লাগতেই পারে এজন্য সে রিভিউ দিলো তাই বলে সেটা যে আপনার ভালো লাগবে তার গ্যারান্টি নাই,অন্যদিকেও সেইম। তবে হ্যা! রিভিউ বিশ্বাস করতে হলে পত্রিকাগুলো যে রিভিউ দেয় তা বিশ্বাস করা যেতে পারে ফেসবুক মুভি গ্রুপগুলোর রিভিউর চেয়ে। যদিও ফেসবুক মুভি গ্রুপগুলোর মাধ্যমে আমরা যেমন অনেক ভালো মুভির সন্ধান পেয়েছি তেমনি অনেক তথাকথিত মাস্টারপিসও অখাদ্য হিসেবে গিলেছি। তাই রিভিউ কোথা থেকে আসছে তার উপর নির্ভর করে মুভিটা দেখার উপর সিদ্বান্ত নেওয়াই উত্তম।

৫/ রেটিংঃ এটা আমি প্রথমেই দেখি, আইএমডিবি, রোটেন টমেটো, আলোচিনে। অনেকেই এখানে দ্বিমত করবেন কিন্তু আমি ভালো রেটিং (কমপক্ষে ৬/১০) ছাড়া কোন মুভি সাধারণত দেখিনা, তার মানে এই না যে ভালো রেটিং দেখলেই মুভি দেখে ফেলি যেমন ইন্ডিয়ান অসংখ্য অখাদ্যের আইএমডিবি রেটিং ৮/১০ ৯/১০ দেখতে পাবেন। তাই বলি রেটিং ভালো না হলে মুভি না দেখাই উত্তম অন্যদিকে ভালো রেটিং দেখেই হুমড়ি খেয়ে না পড়ে বরং অন্যান্য দিকও বিবেচনা করুন।

৬/ মুডঃ আপনার মুডের উপর অনেকটাই নির্ভর করে কোন মুভি ভালো লাগবে না বা লাগবে। বৃষ্টির দিনে যেমন ভুনা খিচুড়ি খেতে ভালো লাগে তেমনি আপনার মুড /আবহাওয়া /এবং কার সাথে বসে মুভি দেখছেন তার উপর নির্ভর করে মুভির ভালো লাগা মন্দ লাগা। আসলে যখন আপনার ড্রামা মুভি দেখার মুড তখন যদি আপনি কমেডি মুভি দেখেন তাহলে কমেডিকে অতিমাত্রায় ভাড়ামি বলে মনে হবে ঠিক তেমনি কমেডির মুডে ড্রামা পানসে লাগবে। তাই মুড অনুযায়ী মুভি সিলেক্ট করুন।

এছাড়াও ভালো মুভি বের করার আপনার ব্যক্তিগত কোন “টোটকা” থাকলে তা কমেন্টে জানাবেন। আমি সাধারণত উপরুক্ত বিষয়গুলো ফলো করি। এর বাইরে যে মুভি দেখিনা এমন না, দেখি তবে খুব কম। তবেএই বিষয়গুলো ফলো করে আসলে দেখেছি আজকাল যত মুভি দেখছি তার বেশীরভাগই ভালো মুভি বলে মনে হচ্ছে। আপনারাও এই বিষয়গুলো মাথায় রাখতে পারেন। হ্যাপি ওয়াচিং।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker