বিনোদনহোমপেজ স্লাইড ছবি

ঘুরে দাঁড়ানোর গল্প নিয়ে ‘কণ্ঠ’

আমি মৃন্ময়, আমি চিন্ময়, আমি অজর অমর অক্ষয়, আমি অব্যয়!

সিনেমার শেষপ্রান্তে, দর্শক সংখ্যা খুবই নগন্য। সিনেমায় ল্যারিংজেকটমিয় রোগে আক্রান্ত রোগীদের কন্ঠে কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ কবিতার আবৃত্তি শুনে যেন সবাই একাত্ব হয়ে গিয়েছিল, এইরকম ইতিই চেয়েছিলেন সবাই। শুধুমাত্র এই দৃশ্যের জন্যই সিনেমার পরিচালক বিশেষ সাধুবাদ অবশ্যই পেতে পারেন।

জনপ্রিয় রেডিও জকি অর্জুন মল্লিকের গলায় ধরা পড়ে ক্যান্সার,অপারেশনে সরিয়ে ফেলতে হয় স্বর‍যন্ত্র। কথা বলার শক্তি হারিয়ে ফেলে এই বাচিক শিল্পী। এরপর শুরু হয় জীবনের আরেক কঠিন লড়াই,কথা বলাই যার ছিল মূল কাজ, সেই মানুষটিই আজ বাকশক্তি হীন। অসহায়ত্বের মাঝে নিজেকে জাগিয়ে তুলে গিয়েছেন স্পিচ থেরাপিস্ট রোমেলার কাছে। অর্জুন মল্লিক কে আবার কথা বলিয়ে দেবার জন্য প্রাণশক্তি নিয়ে আসেন রোমেলা চৌধুরী। এই নিয়েই কলকাতার জনপ্রিয় নির্মাতা জুটি ‘শিবু- নন্দিতা’র এই বছরের সুপারহিট সিনেমা ‘কন্ঠ’।

শিবু- নন্দিতা প্রতিবছর দারুণ দারুণ গল্পের মাঝে জীবনের জয়গান গেয়ে শোনান,’কন্ঠ’ তেমনি একটি সিনেমা। এই সিনেমায় দেখানো হয়েছে নিজেকে ফিরে পাবার গল্প, বিশ্বাস ও ভালোবাসার গল্প, আছে আস্থার গল্প। অর্জুন মল্লিক চরিত্রে শিবপ্রসাদ মুখোপাধ্যায় নিজের ক্যারিয়ারের এখন পর্যন্ত সেরা অভিনয়টাই করে দেখিয়েছেন। নির্মাতা থেকে অভিনেতা সব মাধ্যামেই তিনি দ্যূতি ছড়িয়েছেন, জাতীয় পুরস্কার প্রাপ্য তিনি। রোমেলা চৌধুরী চরিত্রে জয়া আহসানের আত্ববিশ্বাসী ও প্রাণবন্ত অভিনয় সিনেমাটিকে আরো উপভোগ্য করে তুলেছে। দুইজন ই খুব খেটেছেন চরিত্রের জন্য। অর্জুন মল্লিকের স্ত্রীর চরিত্রে পাওলি দাম যথাযথ, স্বামীর এই দু:সময়ে ছায়া হয়ে সব সময় পাশে থেকেছেন তিনি। বিশেষ করে বলতে হয় পরাণ বন্দ্যোপাধ্যায়ের কথা, ছন্দা চক্রবর্তী তো স্বল্প সময়ের অভিনয় দিয়েই বুঝিয়েছেন তিনি কতটা প্রতিভাবান। এছাড়া চিত্রা সেন, কনিনীকা থেকে শিশু চরিত্র সব গুলো ভালো অভিনয় করেছে।

সিনেমার গানের আয়োজন দারুণ, সাহানা বাজপেয়ীর কন্ঠে ‘সবাই চুপ’ ইতিমধ্যেই জনপ্রিয়, সিনেমাতেও দারুণ মানিয়েছে। অন্যান্য গান ও ভালো, বিদ্রোহী কবিতাটাতো বিশেষ প্রাপ্তি, গুপী বাঘার ভূতের রাজার ঐ অংশটুকুও। রাতের আঁধারে অর্জুন-পৃথার কান্নার দৃশ্য মন ছুঁয়ে যায়। শিবু- নন্দিতা সিনেমায় দেখিয়েছেন মাদকের বিরুপ প্রভাব, যেটা এই মুহুর্তে অন্যতম গুরুত্ববহ ইস্যু। বিশেষ ধন্যবাদ তাদের। তবে সিনেমায় শিবু- জয়াকে নিয়ে পাওলির সন্দেহী মন চোখে লেগেছে, আরোপিত মনে হয়েছে। রোমেলা নামটিও মুসলিম কারো নাম শুনেনি। কলকাতায় সুপারহিট হওয়ার পর বাংলাদেশে চলছে সিনেমাটি, সুযোগ পেলে দেখে আসুন এই দারুণ সিনেমাটি।

– হৃদয় সাহা 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker