বিনোদনহোমপেজ স্লাইড ছবি

সেরা দশটি আলোচিত বিজ্ঞাপন

হৃদয় সাহা: ব্যবসার প্রচারের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ ও সৃজনশীল একটি ক্ষেত্র বিজ্ঞাপন। মূলত পণ্যের প্রসারের জন্য বিজ্ঞাপন নির্মিত হলেও শিল্পমান সমৃদ্ধ বিজ্ঞাপন দর্শকদের মনে দাগ কাটে। দেশের বিজ্ঞাপনের জন্য সবচেয়ে বিস্তৃত ক্ষেত্র ইলেক্ট্রনিক মিডিয়া। একটু চিন্তা করলেই দেখা যাবে আমাদের টিভি চ্যানেল গুলোতে সবচেয়ে বেশি সময় প্রচারিত হয় বিজ্ঞাপন। গত দশকের আলোচিত ও প্রশংসিত সেরা দশটি আলোচিত বিজ্ঞাপনের গল্প করবো আজকের পর্বে।

১.বিউটিফুল বাংলাদেশ (২০১১) ছোটবেলা স্বদেশপ্রেম রচনায় সবাই দেশকে অনেক সুন্দর বলেছি। কিন্তু সত্যিই কি জানি আমাদের দেশ ঠিক কতোটা সুন্দর? বিশ্বের সবচেয়ে বড় সি বিচ, সুন্দরবন, পাহাড়, নদী নালাকে যে সুন্দরভাবে এই বিজ্ঞাপনে দেখানো হয়েছে সবার চোখ জুড়িয়ে গেছে। কিন্তু এই বিজ্ঞাপনের সবচেয়ে আকর্ষণীয় দিক ছিল দেশের মানুষের সাধারণ জীবনের পরতে পরতে লুকিয়ে থাকা সৌন্দর্যকে তুলে ধরা। লিংক: https://m.youtube.com/watch?v=8sQd4f76iF0&feature=youtu.be

২.জুঁই নারিকেল তেল(২০১৭) পার্লারে চুল কাটাতে এসেছেন এক নারী, কিন্তু তাঁর চুল খুবই সুন্দর। হেয়ার স্টাইলিশ তাঁর চুলের প্রশংসা করলেও সে চায় একেবারে ছোট করতে। কিন্তু কেন! যে চুল নারীর সৌন্দর্য, সেই চুল যেন না হয় দূর্বলতার কারণ’, এই প্রতিপাদ্য নিয়ে নারী দিবসের বিশেষ বিজ্ঞাপন ছিল এটি। প্রচারের পর বেশ প্রশংসা কুড়িয়েছে এই বিজ্ঞাপনটি।
লিংক: https://youtu.be/­Ckr4zzUyd64

৩.ক্রাউন সিমেন্ট(২০১৫) মধ্যপ্রাচ্যে বসবাসরাত বাংলাদেশি শ্রমিকদের জীবনকাহিনী। অর্থের খোঁজে নিজের দেশের মায়া কাটিয়ে বিদেশে কঠোর পরিশ্রম করে,এর মাঝেও তাঁরা দেশের খবর নেয়। মন ভালো করা সংবাদে খুশি হয়,তেমনি ছিল বিদেশে এই দেশের সিমেন্টের ব্যবহার। তখন গর্বরত শ্রমিক বিদেশীদের বলে উঠে ‘উই আর ভেরি প্রাউড স্যার, দিস সিমেন্ট মেড ইন বাংলাদেশ’। খুবই জনপ্রিয়তা পেয়েছিল বিজ্ঞাপনটি।
লিংক: https://youtu.be/­wb_7CJrItVc

৪.গ্রামীণফোন(২০১০) ‘আমারে ছাড়িয়ারে বন্ধু কই রইলা রে’,প্রিয়জনের একটি কথা শোনার অপেক্ষায় থাকা এই গ্রাম্যবন্ধুর জীবনকাঁথা দেখানো হয়েছিল। অদ্ভুত সুন্দর সিনেমাটোগ্রাফি বিজ্ঞাপনটিকে অন্যমাত্রা এনে দিয়েছে।
লিংক: https://youtu.be/­Ovfq9K_5paM

৫.মেরিল বিউটি সোপ(২০১৪) ‘সুন্দর মানেই কি শুধু ফর্সা, সুন্দর কালো হয়, ফর্সা হয়’। বাংলার কৃষ্ণকলিদের নিয়ে মোস্তফা সরোয়ার ফারুকীর এক দারুণ ভাবনার বিজ্ঞাপন। দর্শক মহলে কিছু মিশ্র প্রতিক্রিয়া হলেও বিজ্ঞাপন টি দারুণ সাড়া জাগিয়েছিল। মেরিলের এই বিজ্ঞাপনে মডেল হয়েছিলেন তিশা।
লিংক: https://youtu.be/­rpO7QXlrQxM

৬.গ্রামীণফোন(২০১০) ‘গ্রামের বাচ্চারা ফুল চুরি করতে গিয়ে ধরা খায়,সব ফুল রেখে দেয়। পরে ফুলের বাগানের মালিক দেখে সেই বাচ্চারাই শহীদ মিনার বানাচ্ছে। পরে রাতে এসে সেই মালিক ই শহীদ মিনার টি ফুলে ফুলে সাজিয়ে দেয়’। আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস নিয়ে গ্রামীণফোনের এই মনছোঁয়া বিজ্ঞাপনটি বানিয়ে নন্দিত হয়েছিলেন মোস্তফা সরোয়ার ফারুকী। লিংক: https://youtu.be/­S8HWo3IuS7I

৭.গ্রামীনফোন(২০১৬) ‘স্বপ্ন যাবে বাড়ি’ ,ঈদের ছুটিতে শত বিপত্তি কাটিয়ে ভীড়ের মাঝে প্রিয়জনের কাছে ছুটে চলে যাওয়ার আকুলতা নিয়েই এই বিজ্ঞাপনের বিষয়বস্তু। গত দশকেই ছোট পরিসরে এমন বিজ্ঞাপন বানিয়েছিলেন সেটাও জনপ্রিয় হয়েছিল। তবে এইবার বেশ বড় পরিসরেই বানিয়েছিলেন শাহরিয়ার পলক। বিজ্ঞাপনটি প্রচারের পর থেকেই ঈদের ছুটির অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। হাবিব ওয়াহিদের সঙ্গীতে গানটি গেয়েছে মিলন মাহমুদ।
লিংক: https://youtu.be/­ciBnbRssHno

৮.উইনার হটপট(২০১৬) স্ত্রী ডাক্তার, নাইটশিফটে কাজ করায় স্বামীর সাথে দেখা হয় না ১১ দিন। কথা চলতে থাকে চিরকুটে আর হটপটে রাখা ডিনারের সাহায্যে। ছোট বিজ্ঞাপনে সুন্দর ভালবাসার গল্প বলে নির্মাতা মুগ্ধ করেছিলেন। এই বিজ্ঞাপনে কাজ করে আলোচনায় আসেন মনোজ কুমার।
লিংক: https://youtu.be/­UpvFhG9OQlQ

৯.ইউএস বাংলা(২০১৪) ‘আমি কেন রাগ করব আমি বাবার স্মার্ট গার্ল না?’
কোমলমতি শিশুর মুখে এ ডায়ালগ সবার মন ছুঁয়ে গিয়েছিল। মেয়ের জন্মদিনে,প্যারেন্টস ডে তে বাবা আসতে পারে না, তবুও মেয়ে রাগ করে না। কারন তাঁর বাবা পাইলট। এই গল্প নিয়েই মোস্তফা সরোয়ার ফারুকী এই আলোচিত বিজ্ঞাপন টি নির্মাণ করেন। লিংক: https://youtu.be/­wnxsfiBgRM

১০. আবুল খায়ের স্টিল(২০১০) ‘গাড়ির ৯৯% ঠিক আছে, খালি মাঝেমধ্যে ব্রেক কাজ করে না’, তবে আবুল খায়ের স্টিল দেয় শতভাগ নিশ্চয়তা। এই প্রচারণায় সংলাপটি বেশ জনপ্রিয়তা পেয়েছিল, এই বিজ্ঞাপনের সব গুলো সিরিজ ই মোটামুটি জনপ্রিয় হয়েছিল। লিংক: https://youtu.be/­v8CDQuxxlTY

 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker