বিনোদনহোমপেজ স্লাইড ছবি

দ্য আইরিশম্যান এবং একজন দর্শকের প্রতিক্রিয়া

হাসান মাহবুব: দ্য আইরিশম্যান নিয়ে কি স্করসিসের ফ্যানরা বেশি মাতামাতি করছেন? তারা কি সিনেমার বদলে সিনেমার নির্মাতা নিয়ে বেশি উদ্বেলিত? আমার মনে হয় কি জানেন? যারা স্করসিসের মুভি আগে দেখে নাই, তাদের জন্যেই এই সিনেমা দেখার অভিজ্ঞতা বেশি আনন্দময় হবে। আমরা এর আগে গুডফেলাস এবং ক্যাসিনোতে দেখেছি কীভাবে এক একটা দীর্ঘ সিনেমাকে একদম প্রথম থেকেই দর্শকের মাথার ভেতর ঢুকিয়ে দিতে হয়। তার মনের মধ্যে খালি বাজতে থাকে, কখন সুযোগ পাবো দেখার! গুডফেলাস বা ক্যাসিনো দেখার সুবাদে এই অভিজ্ঞতা স্করসিস ভক্তদের আছে।

বে প্রথমবার হচ্ছে সবচেয় সুন্দর সময়! এই সিনেমার টোন অবশ্য গুডফেলাস এবং ক্যাসিনো থেকে কিছুটা আলাদা। এটা কিছুটা স্লো এবং গ্লুমি। তবে মিউজিকের ব্যবহার সুন্দর সুন্দর মন্টাজ উপহার দেবে। এই সিনেমায় ডার্ক হিউমার কম, তবে টেনশন এলিমেন্ট যথাযথ। তবে সিনেমা দেখতে দেখতে এই প্রশ্ন আসছিলো, স্করসিসের ভক্তরা সুন্দর এবং নিখুঁত কিছু পেলেন, কিন্তু নতুন কী পেলেন?

শেষের আধাঘন্টা। শেষের আধাঘন্টা বিষণ্ণ। এরকমটা আগে কোন গ্যাংস্টার মুভিতে দেখি নি। এতক্ষণ ধরে যে ডাকাবুকো চরিত্রগুলিকে দাপিয়ে বেড়াতে দেখেছেন, তারা কি সারাজীবন এভাবেই থাকবে? তাদের বয়স হয়েছে, আক্ষরিক অর্থেই। এতদিন ধরে রুপালী পর্দা দাপিয়ে বেড়ানো মানুষগুলি জীবন সায়াহ্নে এসে উপস্থিত। সিনেমা আর বাস্তব, অভিনেতা আর দুর্বৃত্ত একাকার হয়ে যায়! হবার পর অনেকক্ষণ থ মেরে ছিলাম। ডি নিরো, জো পেশি, আল পাচিনোকে একসাথে করা একটা জমকালো ব্যাপারই বটে! তবে আমার মনে হয় অস্কারটা এবার জো পাসকিই পেতে যাচ্ছেন।

এই জো পেশি ক্যাসিনো বা গুডফেলাসের সেই দুর্দান্ত শক্তিশালী ব্যাডবয় না, এবার তিনি অশক্ত শরীরের চিন্তাশীল মাফিয়া লিডার। তার ফ্যাঁসফ্যাঁসে গলার ধীর এবং নিষ্ঠুর সংলাপগুলি মনে থাকবে। সিনেমার দুনিয়ায় “I heard you paint houses” সর্বকালের সবচেয়ে প্রভাব বিস্তারকারী লাইনের একটি হিসেবে গণ্য হলেও অবাক হবো না।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker