প্রবাসবিনোদন

রাজীব চৌধুরীর “অন্যরকম ঈদ”

“অন্যরকম ঈদ” রাজীব চৌধুরীর লেখা, সুর করা, গাওয়া ঈদের গান। করোনা ভাইরাসের কারণে স্থবির হয়ে যাওয়া এই সময়ে এবারের ঈদ এসেছে অন্যান্য বছরের তুলনায় ভিন্যভাবে। চিরচেনা ঈদের জামাত, কোলাকুলি, আত্মীয়-বন্ধুর বাড়ি বেরাতে যাওয়া, সালামি – সবকিছুই অনুপস্থিত এবারের ঈদে। রাজীবের “অন্যরকম ঈদ” গানটির মূল গল্প এটাই। তবে, “অন্যরকম ঈদ” কোন দুঃখের গান না। বরং, এই দুঃসময়েও আমরা কিভাবে সব প্রতিকূলতাকে মেনে নিয়েও, নিয়মের মধ্যে থেকেও ঈদকে উদযাপন করতে পাই, “অন্যরকম ঈদ” তার গান।

ভিন্নরকম উৎসব উদযাপনের এই গানটির একটি অংশে ব্যবহার করা হয়েছে নজরুল ইসলাম বাবু’র লেখা, শাহনেওয়াজের সুর করা এবং সৈয়দ আব্দুল হাদির গাওয়া ঈদের গান “চাঁদের পাল্কি চড়ে, আসলো আবার ঘরে” গানের বিখ্যাত কোরাস অংশটি। গানটি লিখেছেন, সুর দিয়েছেন, গেয়েছেন এবং ভিডিও নির্মাণ করেছেন রাজীব চৌধুরী। কম্পোজ করেছেন জাহিদ নীরব (চিরকুট ব্যান্ডের কিবোর্ডিস্ট)। গানটির স্পন্সর সিটি গ্রুপের ব্র্যান্ড “তীর”।

বিজ্ঞাপন জগতের পরিচিত মানুষ রাজীব চৌধুরী বর্তমানে কানাডার টরন্টোতে বসবাসরত। পেশায় ফটোগ্রাফার রাজীব সবসময়ই সৃজনশীল কাজের সাথে জড়িত। অসংখ্য জনপ্রিয় বিজ্ঞাপনের পেছনের আইডিয়ার মানুষ, রাজীবের ভাষায় “অন্যরকম ঈদ” সময়কে ধরে রাখার গান। এ গানের প্রতিটি লাইন এই সময়টিকে ধারণ করে। রাজীব বলেছেন, “এই ঈদে চিরচেনা অনেক কিছুই হয়তো হচ্ছে না। কিন্তু নতুন অনেক কিছুই থাকছে। পরিবর্তনের সাথে মানিয়ে নেয়াই জীবন। তাই আমাদের যা আছে, তা নিয়ে খুশি থেকেও জীবনকে উদযাপন করা যায়। এবারের ঈদে হয়তো কাছের মানুষের কাছে যাওয়া যাবে না। কিন্তু দূর থেকেও কিন্তু কাছে থাকা যায়। এই গানটার কথাই ধরুন। সুদূর টরন্টোতে বসেও কিন্তু ঢাকার বন্ধুদের সাথে দিনরাত কাজ করে গানটা তৈরি করা হয়ে গেল! এটাও কি একরকম কাছে থাকা না?

গান তৈরির প্রক্রিয়া নিয়ে তিনি বলেন, “এটাও এক অন্যরকম অভিজ্ঞতা। কানাডায় লেখা গান ঢাকায় বসে নীরব কম্পোজ করছে, কানাডা থেকে ভয়েজ রেকর্ড করে পাঠানো হচ্ছে, নিজে নিজেই ভিডিও রেকর্ড করে এডিট করা হচ্ছে, স্পন্সর “তীর”-এর এগিয়ে আসা – সবকিছুই আমার কাছে এক নতুন অভিজ্ঞতা। গান তৈরির প্রতি পদক্ষেপে দেশে-বিদেশে থাকা সব বন্ধু-শুভানুধ্যায়ীদের ধন্যবাদ দিতে চাই, তাদের আগ্রহ, উদ্দীপনা আর আমাকে প্রতি পদক্ষেপে সাহস দেয়ার জন্য। একা একা থাকার এই ঈদটা তাদের সবার কল্যাণে কিছুটা হলেও ভালোলাগার স্বাদ নিয়ে এসেছে আমার জীবনে। তবে আমি মন থেকে চাই, এমন ঈদ যেন আমাদের জীবনে আর কখনো না আসে। আমাদের চেনা ঈদ আবার ফিরে আসুক আমাদের মাঝে।”

অন্যরকম ঈদ গানটি শুনতে ক্লিক করুন নিচের লিংকে:https://www.youtube.com/watch?v=-e8e68EXgyQ

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker