বুধবার, ২৮ জুন ২০১৭
webmail
Mon, 29 Apr, 2013 07:51:34 PM
আ হ ম ফয়সল
নতুন বার্তা ডটকম

ঢাকা: জাতিসংঘের ওয়ার্ল্ড ওয়াটার এসেসমেন্ট প্রোগ্রাম ইউনিট থেকে ‘ওয়াটার ফর লাইফ’ বেস্ট প্রাকটিসেস অ্যাওয়ার্ড-২০১৩ লাভ করেছে বাংলাদেশের বেসরকারি সংস্থা ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পূয়র-ডরপ।

স্বাস্থ্যগ্রাম:ওয়াশ বাজেট পরিবীক্ষণ কার্যক্রম উদ্ভাবন ও অনুশীলন উদ্যোগের স্বীকৃতিস্বরূপ ডরপ এ পুরস্কার লাভ করে।

সোমবার সন্ধ্যায় ডরপ-এর গবেষণা প্রধান মোহাম্মদ যোবায়ের হাসান অ্যাওয়ার্ড প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, “এশিয়া, ইউরোপ, আফ্রিকা, ল্যাটিন আমেরিকা, ক্যারিবীয়, নর্থ আমেরিকা, ওশেনিয়াসহ পৃথিবীর বিভিন্ন অঞ্চলে ‘পানি’ বিষয়ক কার্যক্রম বাস্তবায়নরত ৪৬টি প্রতিষ্ঠান নিজ-নিজ বাস্তবায়ন প্রক্রিয়া তুলে ধরার এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। এদের মধ্য থেকে বাংলাদেশের একমাত্র সংস্থা ডরপ বি ক্যাটাগরিতে তৃতীয় স্থান লাভ করে এ সম্মানজনক অ্যাওয়ার্ড অর্জন করে।”  

ডরপ পানি, স্যানিটেশন ও হাইজিন বিষয়ক ‘স্বাস্থ্যগ্রাম: ওয়াশ পরিবীক্ষণ প্রেক্ষিত’ কার্যক্রম বাংলাদেশের উপকুলীয়, হাওর, চর ও বন্যা প্রবণ এলাকা বরগুনা, বাগেরহাট, সিরাজগঞ্জ, লক্ষ্মীপুর ও কিশোরগঞ্জ জেলার ৬টি উপজেলায় বাস্তবায়ন করছে।    

উল্লেখ্য, ডরপ ২০০৫ সাল থেকে বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠীর পানি, স্যানিটেশন ও হাইজিন বিষয়ক অধিকার প্রতিষ্ঠা ও এ ক্ষেত্রে অর্থ খরচে স্থানীয় সরকারের স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিতকরণের লক্ষ্যে উদ্ভাবনীমূলক এই স্বাস্থ্যগ্রাম কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। এ কার্যক্রম বাস্তবায়ন করায় ডর্প ২০০৬ সালে সাউথ অস্ট্রেলিয়ান ইউনিভার্সিটি থেকে চ্যান্সেলর অ্যাওয়ার্ড লাভ করে।

নতুন বার্তা/এসএফ
 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top