শুক্রবার, ১৮ আগস্ট ২০১৭
webmail
Sun, 30 Jul, 2017 12:18:58 PM
নতুন বার্তা ডেস্ক

ঢাকা:কোন বিপদেই যে কাবু হয় না এমন কোন প্রাণীর কথা জানেন কি বা শত বিপদ বা চরম প্রতিকুল পরিবেশের মধ্যেও টিকে থাকার ক্ষমতা কোন প্রাণীর সবচেয়ে বেশি, বলতে পারেন?
গবেষকরা জানিয়েছেন, তাঁরা দেখেছেন টার্ডিগ্রেড নামের একটি অতি ক্ষুদ্র প্রাণী এ ক্ষেত্রে হয়তো সবার সেরা।এক মিলিমিটারের মতো দীর্ঘ এই অতিক্ষুদ্র প্রাণীটিকে অনেকে বলেন ওয়াটার বিয়ার(পানির ভাল্লুক)। বৈদ্যুতিক অনুবীক্ষণ যন্ত্র দিযে দেখলে এদের একেকটা ভাল্লুকের মতই লাগে।  এরা তেজস্ক্রিয়তা, অতিমাত্রায় ঠান্ডা, চরম পানিশূন্যতা থেকে শুরু করে মহাশূন্যেও টিকে থাকতে পারে।



টার্ডিগ্রেড দেখতে অদ্ভূত চেহারার। এর আটটি পা, তাতে আবার নখওয়ালা থাবাও আছে। এদের দেখলে মনে হয় এটা এক ধরণের পতঙ্গ। কিন্তু আসলে এগুলো ‘ওয়ার্ম’ বা কেঁচো জাতীয় প্রাণীর বেশ কাছাকাছি।এদের ডিএনএ সম্পর্কে গবেষণা রিপোর্ট প্রকাশিত হয়েছে পিএলওএস বায়োলজি নামের একটি সাময়িকীতে।এতে দেখা যায়, পৃথিবীতে যত রকম মহাজাগতিক দুর্যোগ ঘটতে পারে - তার প্রায় সবগুলোই মোকাবিলা করে টিকে থাকার ক্ষমতা আছে এই টার্ডিগ্রেডের।


এদেরকে পুকুরে শুকিয়ে যাওয়া উদ্ভিদের মধ্যে পাওয়া যায়। এমনকি কয়েক বছর পর্যন্ত সেখানে কোন পানি না থাকলেও এরা বেঁচে থাকতে পারে।
বিজ্ঞানীরা বলেছেন এই বিস্ময়কর ক্ষমতার মূল কারণ হলো টার্ডিগ্রেডের জিনের মধ্যেই এমন কিছু প্রোটিন থাকে যা তাদের দেহকোষের পানির অভাব পূরণ করতে পারে।পরে যখন পানি পাওয়া যায় তখন আবার কোষগুলো তারা পানি দিয়ে ভর্তি করে নেয়।

বিজ্ঞানীরা বলছেন টার্ডিগ্রেডের এই বিচিত্র ক্ষমতা মানুষের কাজেও লাগতে পারে, যেমন একে হয়ত রেফ্রিজারেশন ছাড়াই ‘টিকা’ কিভাবে মজুত করে রাখা যায় - পরীক্ষা করে তার সম্পর্কে ধারণা পাওয়া যেতে পারে।-সিএনএন

নতুনবার্তা/কিউএমএইচ


 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top