বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭
webmail
Wed, 10 May, 2017 12:59:00 PM
নতুন বার্তা ডেস্ক
এথেন্স: গ্রিসের বাংলাদেশ দূতাবাসে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো প্রবাসী বাংলাদেশিদের জন্য স্বাস্থ্য বিষয়ক কর্মশালা। 
 
সোমবার বিকেলে দূতাবাস চত্বরে কর্মশালাটির উদ্বোধন করেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন। 
 
কর্মশালার শুরুতে সূচনা বক্তব্য রাখেন দূতাবাসের কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরী। এরপর বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন আনুষ্ঠানিকভাবে কর্মশালার উদ্বোধন ঘোষণা করেন। 
 
রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, প্রবাসীরা বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তি। অর্থনীতির চাকা সচল রাখতে তাদের সুস্থ থাকা প্রয়োজন। প্রবাসে পরিবার পরিজন ছাড়া অবস্থান ও দীর্ঘসময় কঠোর পরিশ্রমসহ নানাবিধ মানসিক চাপের মধ্যে সময় কাটাতে হয় প্রবাসীদের। ফলে, অনেক সময়ই তারা নিজেদের শারীরিক সমস্যাকে গুরুত্ব সহকারে বিবেচনা করার সুযোগ পান না। 
 
সম্প্রতি লক্ষ্য করা গেছে যে ৪০-৫০ বছর বয়সের মধ্যে হূদরোগে আক্রান্ত হয়ে হঠাৎ মারা যাওয়ার হার বৃদ্ধি পেয়েছে। যার জন্য প্রবাসীদের সচেতন করা ও তাত্ক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য করণীয়সমূহ প্রাপ্ত চিকিৎসা সেবা গ্রহণের স্থানসহ স্বাস্থ্য সেবা সংক্রান্ত যাবতীয় তথ্য প্রদানের জন্য প্রথম বারের মতো কর্মশালার আয়োজন করা হয়েছে।
 
তিনি আরো উল্লেখ করেন, দূতাবাস থেকে প্রবাসীদের অসুস্থতাকালীন হাসপাতালে ভর্তিসহ ডাক্তারদের সঙ্গে সরাসরি যোগাযোগের মাধ্যমে তাদের স্বাস্থ্যগত অবস্থার প্রতিনিয়ত ফলো-আপ করা হচ্ছে। যেকোনো সমস্যা সমাধানের লক্ষ্যে তিনি দূতাবাসে যোগাযোগ করার জন্য আহ্বান জানান।
 
ভাষাগত সুবিধার কথা বিবেচনা করে বাংলাদেশের স্বনামধন্য পাঁচজন বিভিন্ন রোগের বিশেষজ্ঞ ডাক্তার ও গ্রিস সম্পর্কে তথ্য ও পরামর্শ পাওয়ার জন্য একজন গ্রিক ডাক্তারকে কর্মশালায় আমন্ত্রণ জানানো হয়।
 
কর্মশালায় গ্রিস ও বাংলাদেশের মোট ৬ জন ডাক্তার অংশগ্রহণ করেন। তারা প্রবাসীদের নানা ধরণের রোগ, করণীয় ও সতর্কতা বিষয়ে সার্বিক আলোচনা করেন। 
তারা হলেন- গ্রিক ডা. আন্দ্রুলা পাভলী, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল অ্যান্ড হসপিটালের প্রফেসর অ্যান্ড প্রিন্সিপাল ডা. এবিএম মোকসেদুল আলম এবং একই হাসপাতালের ড. শহিদুজ্জামান, প্রফেসর ড. উদয় সরকার রায়, ড. রফিকুল ইসলাম, ও ডা. আব্দুল মতিন। 
 
এরপর দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথের সঞ্চালনায় স্বাস্থ্য সেবা বিষয়ক প্রশ্ন-উত্তর পর্ব শুরু হয়। কর্মশালায় উপস্থিত সব শ্রেণি-পেশার প্রবাসীরা অংগ্রহণ করেন। দীর্ঘ সময়ব্যাপী এই কর্মশালায় চিকিৎসকরা অত্যন্ত আন্তরিকভাবে সমস্ত প্রশ্নের জবাব ও প্রয়োজনীয় প্রেস্ক্রিপশন প্রদান করেন।
 
প্রবাসীদের কল্যাণের কথা বিবেচনা করে স্বাস্থ্য বিষয়ক এ ধরনের কর্মশালা ভবিষ্যতে আয়োজনের পরিকল্পনা রয়েছে বলে কর্মশালায় জানানো হয়।
 
কর্মশালায় গ্রিসে বসবাসকারী বিভিন্ন বয়সের নারী-পুরুষ ও শিশু উপস্থিত ছিলেন।
 
নতুন বার্ত/এএইচ

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close