সোমবার, ২৩ অক্টোবর ২০১৭
webmail
Mon, 15 May, 2017 11:46:57 AM
এহসান লেলিন
ফিনল্যান্ড থেকে
নতুন বার্তা ডটকম
হেলসিংকি: ফ্রিনল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মাউনো কইবিস্ত শুক্রবার রাতে রাজধানী হেলসিংকির একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। মাউনো কইবিস্তকে আধুনিক ফিনল্যান্ডের রূপকার অভিহিত করে শোক প্রকাশ করেন ফিনল্যান্ড বিএনপির শীর্ষ নেতা জামান সরকার।
 
এক শোকবার্তায় বিএনপির ফিনল্যান্ড শাখার নেতারা বলেন, “সাবেক প্রেসিডেন্ট মাউনো কইবিস্তর মৃত্যু ফিনল্যান্ডসহ সারা বিশ্বের জন্য অপূরণীয়ক্ষতি। তার মৃত্যুতে ফিনল্যান্ড একজন সাহসী ও উদ্যমী অভিভাবক এবং পথপ্রদর্শক হারালো। একজন সৎ ও দেশপ্রেমিক মানুষ হিসেবে তিনি ছিলেন সবার কাছে অনুকরণীয় আদর্শ।”
 
১৯৮২ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ১২ বছর ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ছিলেন মাউনো কইবিস্ত। তার সময়েই ফিনল্যান্ডের অর্থনৈতিক অবস্থান মজবুত ভিত্তির উপর দাঁড়ায়।
 
শোকবার্তায় বলা হয়, ফিনল্যান্ডকে বেগবান করার লক্ষ্যে সক্রিয় অবদান রেখেছেন সাবেক প্রেসিডেন্ট মাউনো। বিশেষ করে অর্থনৈতিকভাবে শক্ত অবস্থান তৈরির মাধ্যমে গোটা পৃথিবীতে ফিনল্যান্ডকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছেন তিনি।
 
তার সুচিন্তিত পরামর্শ, নির্দেশনা ও সহায়তা স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলিকে এগিয়ে যাওয়ার প্রেরণা যুগিয়েছে বলেও বিএনপির শোকবার্তায় উল্লেখ করা হয়।
 
মাউনো কইবিস্তর আত্মার শান্তি কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয় বিএনপির ফিনল্যান্ড শাখার শোকবার্তায়।
 
ফিনল্যান্ডে বিএনপির সক্রিয় নেতা জামান সরকার ছাড়াও শোকবাণীতে স্বাক্ষর করেন মোকলেসুর রহমান চপল, মবিন মোহাম্মদ, বদরুম মনির ফেরদৌস, এজাজুল হক ভূঁইয়ারুবেল, সামছুল গাজী, মিজানুর রহমান মিঠু, প্রদীপ কুমার সাহা, আলাউদ্দিন মোহাম্মদ, নাজমুল হুদা মনি, আবদুল্লাহ আল আরিফ, তাপস খান, মোহাম্মদ সাহিন, ইব্রাহিম খলিল ওমোস্তাক সরকার।
 
অন্যদের মধ্যে আবুল কালাম আজাদ, মীর সেলিম, সুমন, তাজুল ইসলাম, মো. আনোয়ার হোসেন, আরিফ বাবু, নাজমুল হাসান, মো. সাইফুর রহমান সাইফ, ফাহমিদ উস সালেহীন,মনোয়ার পারভেজ,  মো. সালাহউদ্দিন, জনি খান, মো. সামিউল আরেফিন, জাভেদ ইকবাল, মোয়াজ্জেম ভূঁইয়া, মোহাম্মদ জুয়েল, হাজি সুলাইমান, মনিরুল ইসলাম, সবুজ খান, মো.শিপন, মুকুল হোসেন, আহসান হাবিব সজল, সুকান্ত, মোহাম্মদ ইসমাইল, মোহাম্মদ তানিম, আজহার, মো. আশরাফ আহমেদ, ফাহিম শাহরিয়ার, সামি-উর রাশেদীন, মীর ইসমাইল প্রমুখ শোকবার্তায় স্বাক্ষর করেন।
 
মাউনো কইবিস্ত ফিনল্যান্ডের নবম প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার আগে ১৯৬৮ থেকে ১৯৭০ এবং ১৯৭৯ থেকে ১৯৮২ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া অর্থমন্ত্রী, বোর্ড অফ দ্য ব্যাংক অফ ফিনল্যান্ডের চেয়ারম্যানও ছিলেন তিনি।
 
তুর্কু শহরে জন্ম নেয়া এই সফল প্রেসিডেন্ট যুদ্ধে অবদান রাখার জন্য অর্ডার অফ দ্য ক্রস অফ লিবার্টি পদকে ভূষিত, ছিলেন সোশ্যাল ডেমোক্রেটিক রাজনৈতিক আদর্শের অনুসারী।
 
নতুন বার্তা/এএইচ

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top