শনিবার, ২২ জুলাই ২০১৭
webmail
Wed, 05 Jul, 2017 01:23:44 PM
মোহাম্মদ সাকিবুর রহমান খান
কানাডা থেকে
নতুন বার্তা ডটকম

অটোয়া: মহা ধুমধাম ও উৎসব মুখর পরিবেশে ম্যানিটোবায় কানাডা ডে পালিত হয়েছে। এ বছর কানাডার ১৫০ বছর পূর্ণ হলো।

প্রধান প্রোগ্রাম ছিল রাজধানী অটোয়া তে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো পার্লামেন্ট পার্কে শনিবার সকালে বৃষ্টি ভেজা দিনে কানাডা দিবস উদযাপনের সূচনা করেন। এ সময় তার স্ত্রী সোফি গ্রেগোইরি, গভর্নর জেনারেল ডেভিড জনস্টন, মন্ত্রী পরিষদের সদস্য এই অনুষ্ঠানে যোগ দেন। পরে জনতার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।



ম্যানিটোবা প্রভিন্স এ ১ জুলাই সকালে কিছুটা বৃষ্টি হলে ও সারাদিনের আবহাওয়া ছিল ১৮ থেকে ২৫ ডিগ্রী সেলসিয়াস এর মাঝে। তার উপর রৌদ্রজ্জ্বল দিনের কারনে মানুষ প্রাণভরে দিনটি উপভোগ করেছেন। অধিকাংশ মানুষ লাল পোশাক পরে বের হন। অনেকের মুখে, গায়ে ছিল ম্যাপেল লিফ এর ট্যাটু।

দিনের প্রথম প্রোগ্রাম ছিল উনিপেগ শহরের পোর্টেজ এবং মেইন স্ট্রিট এর মিলন স্থলে "লিভিং ম্যাপেল লিফ" তৈরি করা। বৃষ্টি উপেক্ষা করে এই লিভিং ম্যাপেল লিফ এ প্রায় ৩৫০০ মানুষ সমবেত হন।



উইনিপেগ শহরের অসবর্ন এ বসে সারাদিন ব্যাপী মেলা। রাস্তার মাঝে আর দুই ধরে বসে বিভিন্ন দোকানের সমারহ। জামাকাপড়, স্ট্রিটফুড, কসমেটিক্স সহ বিভিন্ন খেলনার দোকান ছিল এই মেলার আকর্ষণ। মেলার বিভিন্ন পয়েন্টে ছিল কনসার্ট এবং ফ্যাশান শো।

চিড়িয়াখানা, মিউজিয়াম সহ বিভিন্ন বিনোদন কেন্দ্র গুলি ছিল জনসাধারণের জন্য উন্মুক্ত।  

রাতের আকর্ষণ ছিল ফায়ার ওয়ার্কস। উনিপেগ এর প্রায় ১২ জায়গায় রাত ১১ টায় এই মনোমুগ্ধকর ফায়ার ওয়ার্কস এর আয়োজন করা হয়।



সবচেয়ে বেশি মানুষের উপস্থিতি হয় এসিনোবয়েন পার্কে। সারাদিন ব্যাপী চলে কনসার্ট। বিপুল সংখ্যক বাংলাদেশী সহ অসংখ্য মানুষ আতশবাজির খেলা উপভোগ করে।

অত্যান্ত শান্তিপূর্ণ ভাবে ১৫০তম কানাডা দিবসের সকল প্রোগ্রাম শেষ হয়।

নতুন বার্তা/কেএফডি


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top