শুক্রবার, ১৯ জানুয়ারি ২০১৮
webmail
Mon, 11 Dec, 2017 11:51:56 AM
মোহাম্মদ সাকিবুর রহমান খান
কানাডা প্রতিনিধি
ম্যানিটোবা: কানাডার  ম্যানিটোবা প্রভিন্স এ  বসবাসরত বাংলাদেশি প্রবাসী ও অভিবাসীদের জন্য তিনদিনব্যপী বিশেষ কন্স্যুলার সেবা প্রদান করেছে অটোয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। এই কাজে সর্বাত্মক সহোযোগিতা করে ম্যানিটোবাস্থ বাংলাদেশিদের প্রতিনিধিত্বকারী সংগঠন কানাডা-বাংলাদেশ এসোসিয়েশন (সিবিএ)। কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমানের নেতৃত্বে ৬ সদস্যবিশিষট কন্স্যুলার সেবা প্রদানকারী দল ৪ ডিসেম্বর হতে ৬ ডিসেম্বর পর্যন্ত ম্যানিটোবাস্থ বাংলাদেশীদের এই সেবা প্রদান করেন।
 
দলের অন্য সদস্যদের মাঝে ছিলেন শাখাওয়াত হোসেন, ফার্স্ট সেক্রেটারি - ১ , দেওয়ান মাহমুদ , ফার্স্ট সেক্রেটারি - ২ , সেলিম হোসেন , কালাম হোসেন এবং মাহফুজুর রহমান।   তাঁরা হাতে লেখা পাসপোর্ট প্রতিস্থাপন, নতুন মেশিন রিডেবল পাসপোর্ট প্রাপ্তি ও নবায়ন, এবং নাগরিকত্ব, জন্ম-নিবন্ধন ও ভোটার কার্ড এর আবেদনপত্র গ্রহণ, ফরম পুরণের খুঁটিনাটি সরাসরি তত্ত্বাবধান, প্রয়োজনীয় পরামর্শ দান, এবং আবেদনকারীদের ছবি ও আঙ্গুলের ছাপ গ্রহণ বা বায়োমেট্রিক তথ্য নিবন্ধন এর কাজ করেন। সর্বমোট ২৫১ জনকে এই সেবা প্রদান করা হয়। 
 
এই উপলক্ষ্যে উইনিপেগের ফেডারেল এমপি টেরি ডুগার্ড এবং কেভিন লেমোরেক্স তাঁদের স্বাগত বার্তায় বাংলাদেশ রাষ্ট্রদূত এবং তাঁর দলকে অভিনন্দন জানিয়ে বলেন তাঁদের এই আগমন উইনিপেগে বাংলাদেশি কমিউনিটির অবস্থানকে আরও সংহত করবে, এবং কানাডা বাংলাদেশ সম্প্রীতির সম্প্রসারণে অবদান রাখবে।
 
এই সফরে রাষ্ট্রদূত দূতাবাসের প্রথম সচিবকে সাথে নিয়ে স্থানীয় বণিক ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, রপ্তানীকারক, কৃষি পণ্য উৎপাদক সমিতি এবং জন প্রতিনিধিদের সাথে একাধিক বৈঠকে মিলিত হন এবং দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিষয়াদি  নিয়ে আলোচনা করেন।
 
সিবিএ ম্যানিটোবার সভাপতি নাসরিন মাসুদের নেতৃত্বে, সিবিএ নির্বাহীগণ রাস্ট্রদূতের সাথে সাক্ষাৎ করেন এবং ম্যানিটোবার বাংলদেশিদের বিভিন্ন সাফল্য এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।
 
সেবা গ্রহণকারী বাংলাদেশীরা এই প্রোগ্রাম’কে ব্যাপক ভাবে স্বাগত জানান। তারা জানান পাসপোর্টের এই কাজ করতে তাঁদের কানাডার রাজধানী অটোয়া যেতে হতো যা ব্যাপক ব্যায় বহুল এবং সময় সাপেক্ষ। সবাই বাংলাদেশ হাই কমিশন’কে আন্তরিক ভাবে ধন্যবাদ জানান। এই প্রোগ্রামকে সফল করার জন্য কানাডা-বাংলাদেশ এসোসিয়েশন(সিবিএ)সভাপতি নাসরিন মাসুদ, সহ সভাপতি হেলাল মহিউদ্দীন, সাধারন সম্পাদক ফয়সাল শিবলী, রানা এস এম , রেজা কাদির ব্যাপক ভূমিকা পালন করেন।
 
নতুনবার্তা/কিউএমএইচ 
 

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close