শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৭
webmail
Tue, 21 Mar, 2017 12:02:47 AM
নতুন বার্তা ডেস্ক

আপনার কাছে পারফেক্ট স্টাইল স্টেটমেন্ট। কিন্তু, চোরা সর্বনাশ করছে সেই ফ্যাশন কম্বিনেশনই। সাম্প্রতিক সমীক্ষা এমনটাই জানাচ্ছে।

এই মুহূর্তে বেশির ভাগ মেয়েদের মধ্যে জনপ্রিয় ফ্যাশন ট্রেন্ড এটাই। স্কিন টাইট জিনস, হাই হিল ও ওভারসাইজড ব্যাগ। এই তিনটি পোশাক ও প্রসাধনের সমন্বয় মানেই পারফেক্ট ম্যাচ। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিপদ ডেকে আনছে এই ‘আদর্শ ট্রেন্ড’ই।

ব্রিটিশ চিরোপ্র্যাকটিক অ্যাসোশিয়েশন (বিসিএ)-এর সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, এই জনপ্রিয় ফ্যাশন নানা রকম সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, স্কিন টাইট জিনস দীর্ঘক্ষণ পরে থাকলে কোমরের নীচ থেকে হাঁটু পর্যন্ত অংশের ‘মুভমেন্ট’ হয় খুব কম। ফলে ওই অংশের রক্ত চলাচল হয় খুব ধীর গতিতে। আর এর সঙ্গে যখন হাই হিল আর বড় ব্যাগ যুক্ত হয় তখন তা একাধিক সমস্যার জন্ম দেয়। বিশেষত ঘাড় ও পিঠের সমস্যায় ভোগেন বেশিরভাগ মহিলা। আর এই সংখাটা নেহাত কম নয়।

সমীক্ষা বলছে, এই পোশাক ট্রেন্ডের জন্য ঘাড় ও পিঠে ব্যথার সমস্যায় ভোগেন প্রায় ৭৩ শতাংশ মহিলা। পোশাকের জন্য শরীরের ক্ষতি হতে পারে এই ধারণাই নেই ৩৩ শতাংশ মহিলার মধ্যে। তবে ২৮ শতাংশ মহিলা তাঁদের পোশাক এবং স্বাস্থ্যের ব্যাপারে বেশ সচেতন। আবার দেখা গিয়েছে, ২০ শতাংশ মহিলাই খোলা হিল জুতো (যে জুতোর পিছন দিকটি খোলা) পরতে ভালবাসেন। এই জুতো পায়ে টান লাগা বা ব্যথার সম্ভাবনা বাড়ায়। অন্যদিকে ১০ শতাংশ মহিলা ভারি গয়না পরতে ভালবাসেন। বিজ্ঞানীদের দাবি, যে কোনও ভারি গয়না বা জাঙ্ক জুয়েলারিও কিন্তু ঘাড়ের ব্যথার পিছনে মূল কারণ।

বিসিএ-এর টিম হাচফুল জানাচ্ছেন, ‘‘স্কিনি জিনস, বড় ব্যাগ, হুড ওয়ালা ভারি কোট এবং পিছন খোলা হাই হিল জুতো-র কম্বিনেশই এই শারীরিক সমস্যাগুলোর পিছনের প্রধান কালপ্রিট। সুস্থ থাকতে চাইলে খুব শীঘ্রই মহিলাদের নিজেদের পোশাকের ব্যাপারে সচেতন হওয়া দরকার।’

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top