স্বাস্থ্য

বাচ্চার গলায় কিছু আটকে গেলে কী করবেন ?

বাচ্চাদের গলায় খাবার আটকে যাওয়া খুব স্বাভাবিক বিষয়। খাবার ছাড়াও অনেক সময় তাদের গলায় খেলনাও আটকে যায়। আসলে একটা নির্দিষ্ট বয়স পর্যন্ত তারা সব জিনিসই মুখে দেয়। আর এতেই সমস্যা তৈরি হয়। অনেক সময় হাতের কাছে পয়সা পেলেও তারা মুখে ঢুকিয়ে দেয়। ফলে গলার মধ্যে তাও আটকে যেতে পারে। তবে এনিয়ে অযথা চিন্তার কোনও কারণ নেই। খুব বেশি আতঙ্কিত হবেন না। তাহলেই সমস্যা আরও বাড়বে। যে সিদ্ধান্তই নিন না কেন ঠান্ডা মাথায় নিন। দেখবেন খুব সহজেই সমস্যার সমাধান হয়ে যাবে।

বাচ্চার গলায় কিছু আটকালে কী করবেন ?

গলায় যদি কাঁটা আটকে যায় তাহলে খুব বেশি চিন্তা করবেন না। সামান্য পরিমাণ শুকনো ভাত নিন। তারপর সেটিকে ভালো করে মেখে বাচ্চার মুখে দিন। ওটা না চিবিয়ে বাচ্চাকে গিলে নিতে বলুন। একবারে না হলে ফের দিন। দেখবেন কাঁটা চলে যাবে। কোনও ফলের ছোটো দানাও যদি আটকে যায় তাহলেও এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

এছাড়া হালকা গরম জলে লবণ গুলে নিয়ে তা খেতে পারেন। এতে কাঁটা নরম হয়ে গলে যায়। জল ছাড়াও কলা খাওয়াতে পারেন। একটা পাকা কলা ভালো করে চটকে নিন। তারপর সেটি বাচ্চাকে খাওয়ান। ওই একইভাবে গিলে নিতে বলুন। কলার সঙ্গে কাঁটা আটকে পেটে চলে যাবে।

তবে কাঁটা লাগলে যাই খাওয়ান না কেন একটু শুকনো আর শক্ত খাবার খাওয়াবেন। তাতে কাঁটা বা ফলের বীজ দুটোই গলা থেকে নেমে যাবে। শুকনো মুড়িও খাওয়াতে পারেন। তাতেও একই কাজ হবে।

বাচ্চার পিঠে জোরে জোরে চাপড়ও মারতে পারেন। সেই মারের চোটে বীজ বা কোনও খেলনা যদি গলায় ঢুকে যায় তাহলে তা বেরিয়ে যেতে পারে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker