স্বাস্থ্য

বিপদের নাম বেড টি

এককাপ গরম চায়ে মন ভাল। সঙ্গে সতেজ শরীর। বেড টি ছাড়া সকালের খবরের কাগজটাও কেমন যেন ম্রিয়মাণ ঠেকে। অভ্যেস থেকে যা নেশায় পরিণত হয়। কিন্তু এই নেশাই বিপদের। ঘুম থেকে উঠে চা খাওয়া ছাড়ুন। খালি পেটে চা মারাত্মক ক্ষতি করছে আপনার। বারোটা বাজবে লিভার, কিডনি, ফুসফুসের, বলছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের দাবি, খালি পেটে চা পান করলে শরীরে প্রোটিন ও অন্যান্য পুষ্টি উপাদানের শোষণ কম হয়। ফলে, শরীরে প্রোটিন ও পুষ্টি উপাদানের ঘাটতি দেখা দেয়। চায়ে রয়েছে প্রচুর ক্যাফেইন, এল-থায়ানিন, থিয়োফাইলিন। ফলে, খালি পেটে চা পান করলে বদহজমের সমস্যা দেখা দেয়। যার সঙ্গী হতে পারে অ্যাসিডিটি, খিদে কমে যাওয়া। পেট ফাঁপা, গ্যাসের সমস্যাও হতে পারে।

এছাড়া, চায়ে থাকে প্রচুর ট্যানিন। তাই খালি পেটে চা পান করলে বমি বমি ভাব হতে পারে। সবমিলিয়ে, বেড টি মানেই রক্তে দূষিত পদার্থের পরিমাণ বাড়িয়ে দেওয়া। কারণ, রাতভর মুখে জমতে থাকে খারাপ ব্যাকটেরিয়া বেড টিয়ের সঙ্গে পেটে চলে যায়। ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হতে থাকে লিভার, ফুসফুস, কিডনি। পাকস্থলীতে অ্যাসিডের পরিমাণ বাড়তে থাকে। ধীরে ধীরে দাঁত ও মাড়ির ক্ষতি হয়। পাশাপাশি, বেড টি শরীরে আয়রনের ঘাটতি তৈরি করে। অ্যানিমিয়ার সমস্যা থাকলে যা মারাত্মক হতে পারে।

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker