বাণিজ্য বার্তাস্বাস্থ্য

ডায়াবেটিস সচেতনতায় সারা দেশে ১৫০ র‌্যালি

১৪ নভেম্বর, ২০১৮ ছিলো বিশ্ব ডায়াবেটিস দিবস। অ-সংক্রামিত এই রোগটি সম্পর্কে সচেতনতার পাশাপাশি এটি নিয়ন্ত্রনে দ্রুত চিকিৎসা এবং স্বাস্থ্যকর জীবনযাত্রার পরামর্শসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যেমে দিবসটি পালিত হয়েছে।

এ দিবসটি উপলক্ষ্যে বাংলাদেশ ডায়াবেটিস সমিতি (বাডাস) ও পদ্মা টেক্সটাইলের সাথে দেশব্যাপী সচেতনতামূলক কাজের উদ্যোগ নিয়েছে বিশ্বব্যাপী ডায়াবেটিস নিয়ে কাজ করা ইনসুলিন প্রস্তুতকারক প্রতিষ্ঠান নভো নরডিস্ক কারণ বিপদজনক ভাবে দেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়েই চলছে।

ইন্টারন্যাশনাল ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) এর তথ্যানুযায়ী বাংলাদেশের প্রায় ৫৭ ভাগ ডায়াবেটিস আক্রান্ত মানুষ জানেনই না তাদের ডায়াবেটিস রয়েছে। আইডিএফ এর তথ্যানুযায়ী বর্তমানে বাংলাদেশে ডায়াবেটিস রোগীর সংখ্যা প্রায় ৬৯ লাখ আর ২০৪৫ সালের মধ্যে এ সংখ্যা ১ কোটি ৩৭ লাখে পৌঁছাবে। আইডিএফ এর তথ্যানুযায়ী দেশে ১৭,০৫৭ জন শিশু ডায়াবেটিসে আক্রান্ত।

সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে সারাদেশে ১৫০টি র‌্যালী আয়োজন করা হয়েছে। রাজধানীর জাতীয় জাদুঘরের সামনেও একটি বড় র‌্যালী আয়োজন করা হয়েছে।
এছাড়া, দেশব্যপী প্রায় এক লক্ষ মানুষের ডায়াবেটিস পরীক্ষা করার জন্য বাংলাদেশ ডায়াবেটিস সমিতির সাথেও অংশীদার হয়েছে নভো নরডিস্ক। দেশব্যাপী বিভিন্ন প্রতিষ্ঠানে যেমন, বিভিন্ন মন্ত্রানালয়, হাসপাতাল ও বিশ্ববিদ্যালয় গুলোতে ডায়াবেটিস পরীক্ষা করা হচ্ছে।

স্বাধীনতা পদক বিজয়ী ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক একে আজাদ খান বলেন ‘ডায়বেটিস সম্পর্কে আসল সত্য হচ্ছে ডায়াবেটিস এর চিকিৎসা একদমই ব্যায়বহুল নয়, কিন্তু ডায়বেটিস এর চিকিৎসা না করানো ভবিষ্যতের জন্য ব্যায়বহুল হয়ে সামনে আসবে’।

নভো নরডিস্কের ব্যবস্থাপনা পরিচালক আনান্দ শেঠি বলেন,“যারা এখনো ডায়াবেটিসের চিকিৎসার আওতায় আসেনি, তাদের জন্য সচেতনতা সৃষ্টিতে কাজ করা আমাদের ও নৈতিক দায়িত্ব। এখনি উপযুক্ত সময় ডায়াবেটিসের নির্দয়তা নিয়ে সবাইকে এক সাথে কাজ করতে হবে।”

এ মাসেই, তিন হাজারের অধিক চিকিৎসকদের নিয়ে ডায়াবেটিস বিষয়ক ব্যবস্থাপনার আধুনিক তথ্য শেয়ার করা এবং ‘ডায়াবেটিস এর সত্য জানুন’ শিরোনামে ৫০ জন সাংবাদিকদের নিয়ে কর্মশালাও আয়োজন করা হবে।

বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রাপ পিটারসন বলেন, ‘সরকারকে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জন করতে হলে, দেশ ও সমাজের উপর থেকে ডায়াবেটিসের বোঝা কমাতে গুরুত্বসহকারে কাজ করতে হবে।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker