লাইফস্টাইলস্বাস্থ্যহেলথ টিপসহোমপেজ স্লাইড ছবি

করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায়

বর্তমানে করোনা ভাইরাস আতঙ্কে রয়েছে পৃথিবীর বেশিরভাগ মানুষ। ভাইরাসের উৎপত্তি চীন থেকে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর লক্ষণ হলো, কাশি, জ্বর, শ্বাসকষ্ট। এক পর্যায়ে কিডনি নষ্ট হয়ে যেতে পারে। পরিশেষে মৃত্যু।

আজ পর্যন্ত এ রোগের কোনো ভ্যাকসিন বা প্রতিষেধক আবিষ্কার হয়নি। এ ভাইরাসে আক্রান্ত কোনো রোগীর হাঁচি ও কাশি থেকে এ ভাইরাস ছড়ায়। এমনকি আক্রান্ত রোগীর সঙ্গে হাত মেলালেও দেহে ছড়িয়ে পড়তে পারে করোনা ভাইরাস। আসুন জেনে আসি করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায়।

১. বাইরে বের হওয়ার আগে সঙ্গে মাস্ক নিতে ভুলবেন না।

২.বাইরে থেকে ফিরে হ্যান্ডওয়াশ বা লিকুইড সোপ দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন।

৩. বাস, ট্রেন বা এজাতীয় গণপরিবহনগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন।

৪. যতটা সম্ভব ঘরেই থাকার চেষ্টা করুন। সময় কাটানোর জন্য ভালো কোনো সিনেমা দেখুন বা বন্ধুদের সঙ্গে আড্ডা দিন। তবে বাইরে প্রয়োজন ছাড়া বের না হওয়াই ভালো।

৫. বাইরে যাওয়ার আগে ঘরের দরজা জানালা বন্ধ করে যান। সকালে ঘণ্টাখানেকের জন্য জানালা খোলা রাখুন। তাতে পর্যাপ্ত সতেজ বাতাস এবং সূর্যের আলো ঘরে প্রবেশ করবে।

৬. সুস্থ এবং শক্তিশালী থাকতে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। প্রচুর ফলমূল এবং পর্যাপ্ত পানি খাবেন। কোনোকিছু খাওয়া কিংবা রান্না করার আগে ভালো করে ধুয়ে নেবেন।

৭. ডিম কিংবা মাংস রান্নার সময় চেষ্টা করুন পর্যাপ্ত সময় ধরে রান্না করতে। খেয়াল রাখবেন, এগুলো যেন অবশ্যই সেদ্ধ হয়।

৮. ময়লা কাপড় দ্রুত ধুয়ে রাখার চেষ্টা করুন, দিন বা সপ্তাহ ধরে ফেলে রাখবেন না।

৯. ঘর পরিষ্কার রাখুন। নিয়মিত আপনার থাকার ঘর এবং কাজের জায়গা পরিষ্কার করুন। এক্ষেত্রে ইথাইল অ্যালকোহল ব্যবহার করুন। এটি আপনি যেকোনো ওষুধের দোকানেই পেয়ে যাবেন।

১০.সুরক্ষিত থাকতে অবশ্যই মাস্ক ব্যবহার করবেন। অসুস্থ বোধ করলে দ্রুত চিকিৎসকের কাছে যান। আপনার পরিচিত কেউ আক্রান্ত মনে হলেও দ্রুত চিকিৎসার ব্যবস্থা করুন।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker