স্বাস্থ্যহেলথ টিপসহোমপেজ স্লাইড ছবি

প্লিজ বাসায় থাকুন!

আরিফুর আলম জুয়েল: প্রচলিত আছে, গোল্ডফিশের স্মৃতিশক্তি বা মোমোরি খুবই কম। অনেকের মতে গোল্ডফিশ কোনো বিষয় মনে রাখতে পারে মাত্র তিন সেকেন্ড। এটি একটি সুইডিশ কনসেপ্ট। কেউ কোনও কিছু স্মরণে না আনতে পারলে কখনও কখনও তাকে ঠাট্টা করে বলা হয় তার ‘গোল্ডফিশ মেমোরি’। বাঙালী জাতির মেমোরি গোল্ডফিশের মেমোরি, তা নাহলে এতবার বলার পর, সতর্ক করার পর ও কক্সবাজারে জনসমাগম করতে পারি, করতে পারি দোয়ার আয়োজনে বিশাল মানুষের সমাগম। আমরা পারি সব ই, কোনটা পারি না!

কোন কিছু উদ্ভোধন করি বিশাল মানুষ নিয়ে এমন সময়ে, কোয়ারেন্টিনে থাকতে চাই না, বাইরে ঘুরতে চাই, বেড়াতে চাই! আরো একটা জিনিস— করোনা ভাইরাস পৃথিবীকে স্থবির করতে পারলেও,আপুদের লাইভে এসে বিজনেস আর মেকআপ টিউটোরিয়াল দেখানো বন্ধ করতে পারেনি। আহা! বাঙালি জাতি! একটা জিনিস পরিস্কার, এদেশের মানুষ মৃত্যুকে ভয় পায় না। না, বীর বলে ভয় পাচ্ছে না এমন কিছু না। এরা মৃত্যুকে ভুলেই গেছে। অহংকার, দাম্ভিকতা এমন পর্যায়ে চলে গেছে, নিজেদের নিয়ে গেছে অমর পর্যায়ে। মানব সভ্যতার হাজার বছরের ইতিহাস বলে, ইতিহাস কাউকে ক্ষমা করে না। না ব্যক্তিকে, না জাতিকে।

বিশ্ব অসভ্য অবস্থায় চলে এসেছে। বিশ্বের সাপেক্ষে কয়েক শত গুণ বেশি অসভ্য হয়েছি আমরা। সময় নিয়ে, মগজ গরম করে জাতিকে জ্ঞান দিয়ে কোনো লাভ নেই। তারচেয়ে নিজের পরিবার ও বন্ধু-স্বজনদের সময় দেব। গতকালকে থেকে ক্লোজ মানুষদের খোঁজ নেয়া শুরু করেছি। বিপদ থাকা অব্দি এটা চলমান থাকবে। সাবধান যা করার, নিজের প্রিয়জনদেরই করি। যারা করোনাকে সত্যিই বিপদ ভাবছেন, তারাও এটাই করুন। পাবলিককে সচেতন করতে গিয়ে লাভ নেই। এদেশের ৭০% মানুষ মনে হয় আসন্ন মহামারীতে মারা যাওয়া ডিজার্ভ করে। সচেতন হোন, সাবধান হোন, নিয়ম মেনে চলুন, প্যানিক হবেন না, গুজব ছড়াবেন না, বারবার নিউজ লিঙ্ক বা কোন কিছু শুনেই ফেবুকে শেয়ার করবেন না— সব ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker