স্বাস্থ্যহেলথ টিপসহোমপেজ স্লাইড ছবি

করোনা ভাইরাস সম্পর্কিত প্রশ্ন এবং উত্তর

প্রশ্ন- বিসিজি মানে যক্ষার টিকা কি কাজে লাগবে?

উত্তর- না, বিসিজি টিকার সাথে করোনার সম্পর্ক নাই কারণ ব্যাপারটা পরীক্ষাধীন। অস্ট্রেলিয়া যেমন ৪০০০ মানুষকে এই টিকা দিয়ে ক্লিনিক্যাল ট্রায়াল দেখবে(মানে এইটার রেজাল্ট আসা পর্যন্ত অপেক্ষা করেন।) বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) এইটার কোনো প্রমাণ পায় নাই। বরং পোলিও রোগীদের একটা রিস্ক আছে।

রেফারেন্স লিংক- পোলিও: https://bit.ly/3aKk8zo

যক্ষ্মা:https://bit.ly/3aEDpCa

প্রশ্ন- পশুপাখি থেকে মানুষে সংক্রামণ সম্ভব?

উত্তর- না, তবে মানুষ থেকে পশুপাখিতে যাওয়ার রেকর্ড আছে। চিড়িয়াখানার কেয়ারটেকার থেকে ইনফেক্টেড হওয়ার চান্স আছে প্রাণীদের। আমেরিকার নাদিয়া নামের বাঘ থেকে শুরু করে বেশ কয়েকটি প্রাণী(পশুপাখি) মানুষের দ্বারা এই ভাইরাসে আক্রান্ত। কাজেই আপনি এদের থেকে সতর্ক না থেকে এদেরকে আপনার থেকে সতর্ক রাখেন।

রেফারেন্স লিংক- https://bit.ly/2xNC3GO

প্রশ্ন- ওষুধ কি আছে আসলেই?

উত্তর- না নাই, ওষুধ যেগুলোর কথা বলা হচ্ছে সব পরীক্ষাধীন, ক্লিনিক্যাল ট্রায়াল চলে। ক্লিনিক্যাল ট্রায়ালও নানানভাবে হয়, একবার না, বেশ কয়েকটি ধাপে। দুনিয়ায় মোটামুটি ছয়টা কোম্পানির ল্যাবে পরীক্ষা চলতেছে। কাজেই মুড়ির মতো ওষুধ খেয়ে ফেলবেন না, সেই ওষুধ আবার ঝামেলা করবে।

রেফারেন্স লিংক- https://bit.ly/3aKtDhT
https://bit.ly/2V0dBdc
https://bit.ly/3dQzLqV
https://bit.ly/2JDzry4
আস্ট্রেলিয়ার অবস্থা:https://bbc.in/39FcJ2X
ইতালির টেস্ট: https://bit.ly/3bHeBd0
ইউকে টেস্ট: https://bit.ly/2xHPc49

প্রশ্ন- কোন তাপমাত্রায় করোনা ইনএক্টিভ থাকে?

উত্তর- বেশি তাপমাত্রায় স্লো হয়ে যাওয়ার রেকর্ড আছে। কিন্তু সে সবসময় সক্রিয় থাকে। কাজেই অতি গরমে আনন্দিত হওয়ার কিছু নাই। বাংলাদেশের বাতাসে জলীয়বাষ্প বেশি বা সূর্যের তাপমাত্রা বেশি দিয়ে কিছু প্রমাণ হয় নাই।

রেফারেন্স লিংক- https://www.google.com/…/what-happens-to-coronavirus-covid-…

https://www.who.int/…/novel-…/advice-for-public/myth-busters
প্রশ্ন- বয়স কম বলে কি আমি বেঁচে যাবো?

উত্তর- উঁহু, কারণ সেটা নির্ভর করবে আপনার ফিটনেসের ওপর। আপনি ফিট হলে বাঁচবেন, স্বাস্থ্যবিধি মেনে চললে বাঁচবেন। ৬ বছর বয়সী শিশুও বেঁচেছে আবার ১০৪ বছরের বৃদ্ধাও। আপনি যদি সিগারেট খান, প্লিজ ছেড়ে দেন। কারণ সিগারেট খাওয়া মানুষদের ফুসফুসের অবস্থা ভালো থাকেনা।

রেফারেন্স লিংক- https://bit.ly/2yCE9tH
https://bit.ly/39Mofto

প্রশ্ন- মাস্ক ব্যবহার করলেই কি আমি বেঁচে থাকব?

উত্তর- না। মাস্কের টাইপ আছে। যেমন সার্জিক্যাল মাস্কের ওপর নভেল করোনা ভাইরাস নামের হতচ্ছাড়া ভাইরাস বেঁচে থাকে ৭ দিন পর্যন্ত। মাস্ক হয় এন নাইন্টি ফাইভ নাইলে মোটা কাপড়ের মাস্ক ব্যবহার করেন, সেইটা একবার ইউজের পর পরিস্কার করে ধুয়ে ফেলেন, রোদে শুকান। রোদ মিউন টাইপ ব্যাকটেরিয়া মেরে ফেলে। মাস্ক ব্যবহার করার আগে এবং পরে হাত পরিস্কার করবেন। আপনার সর্দিকাশি না হলে মাস্ক পরা বাধ্যতামূলক না।

রেফারেন্স লিংক- https://bit.ly/2x3B1X2

https://www.who.int/…/advice-for-…/when-and-how-to-use-masks

প্রশ্ন- খাবার পানিতে কি এই ভাইরাস ছড়িয়ে যাওয়ার চান্স আছে?

উত্তর- না, তবে সুয়ারেজ লাইনে করোনা ভাইরাসের একটা টাইপ(SARS coV-2) পাওয়ার রেকর্ড আছে। সুয়ারেজ ওয়ার্কারদের পিপিই দিতে বলা হয়েছে বিভিন্ন জার্নালের গাইডলাইনে। এইটা নিয়ে ন্যাচার সাময়িকী প্রতিবেদন করেছে। আরও বেশ কিছু জার্নাল আছে। ও হ্যাঁ, বাথরুমের কমোড পরিস্কারে সাবধান থাকেন।

রেফারেন্স লিংক- https://www.cdc.gov/coronavirus/2019-ncov/php/water.html

https://www.nature.com/articles/d41586-020-00973-x

প্রশ্ন- এই ভাইরাসের কি ভালো দিক নাই?

উত্তর- অবশ্যই আছে। এই ভাইরাস আপনাকে এমন শিক্ষা দিতেছে যে আপনি ঘরে থাকতে বাধ্য হচ্ছেন, যেখানে সেখানে প্লাস্টিকের ব্যাগ ফেলে পরিবেশের বারোটা বাজাবার সুযোগ পাচ্ছেন না। পৃথিবীর সিসমিক নয়েজ, এয়ার পলিউশান কমে গেছে, বাতাস ও পানি পরিস্কার হচ্ছে। বেঁচে থাকলে এই শিক্ষা সারাজীবন মনে রাখবেন।

রেফারেন্স লিংক- https://epha.org/air-pollution-clears-in-cities-globally-m…/

https://go.nature.com/3bQliJJ

বিশেষ দ্রষ্টব্য: সারা দুনিয়ায় এই পর্যন্ত করোনা ভাইরাস নিয়ে যা যা আপডেট এসেছে, এই তালিকা সেইসব থেকে বেছে বেছে আমাকে বানাতে হয়েছে। আমি প্রাধান্য দিয়েছি সবচেয়ে রিনাউন্ডেড জার্নাল আর ম্যাগাজিনগুলি(WHO এর মিথ বাস্টার্স, ন্যাচার, ন্যাশনাল জিওগ্রাফিক ইত্যাদি)। অবসরে কাজ পাচ্ছেন না, জার্নালগুলা পড়েন। কাজে দিবে খুব।

  • জান্নাতুন নাঈম প্রীতি

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker