স্বাস্থ্যহেলথ টিপসহোমপেজ স্লাইড ছবি

দয়া করে কেউ ডাক্তারের কাছে তথ্য গোপন করবেন না!

দয়া করে কেউ তথ্য গোপন করবেন না- সম্মুখযোদ্ধাদের করোনায় নিয়ে আসবেন না। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা নিজ জীবন ও পরিবারকে ঝুঁকিতে রেখে আপনাদের জন্য লড়ছেন। আপনার তথ্য গোপনের কারনে যদি ফ্রন্টলাইন ফাইটাররা আক্রান্ত ও অবরুদ্ধ হয়, তাহলে প্রলয় মোকাবিলা করবে কে?? আজকে সকালবেলা ঘুম থেকে উঠেই নিউজ দেখলাম একজন করোনা যোদ্ধা আর নেই! সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিনের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দীন করোনায় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

ড. মঈন সিলেটে করোনা যুদ্ধে প্রথম সারির যোদ্ধা ছিলেন। তিনি ঢাকা মেডিকেলের মেধাবী ছাত্র ছিলেন। তার মৃত্যুতে সর্বত্র শোকের ছায়া নেমে এসেছে। দুই শিশু সন্তান ও স্ত্রীকে রেখে চির বিদায় নিলেন এই করোনা যোদ্ধা। ডা. মঈনের স্ত্রীও একজন চিকিৎসক। একজন ডাক্তার লিখেছে- সুনামগঞ্জের একজন প্রসূতি মা আমার শিক্ষাপ্রতিষ্ঠান সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের গাইনী বিভাগে ভর্তি হউন জরুরী প্রসবকালীন চিকিৎসার জন্য। বাড়িতে ডেলিভারি ট্রায়াল দিয়ে ব্যর্থ হলে উনাকে সিওমেক হাসপাতালে নিয়ে আসা হয়। হাসপাতালে উনার সিজারিয়ান অপারেশন করা হয়। পরে করোনার উপসর্গ জ্বর ও শ্বাসকষ্ট দেখা দিলে উনাকে কোভিড ১৯ সাস্পেক্ট হিসেবে টেস্ট করা হয় এবং রিপোর্ট পজেটিভ আসে।

চিকিৎসা ও অপারেশন, পোস্ট অপারেটিভ কেয়ার সহ চিকিৎসার প্রয়োজনে ১৯জন চিকিৎসক উনার সংস্পর্শে আসেন। উনার স্বামী সম্প্রতি নারায়ণগঞ্জ থেকে সুনামগঞ্জ ফিরেছিলেন। এই ঘটনায় ১৯ জন চিকিৎসক, ১৪ জন নার্স ও ১১ জন স্টাফ সহ মোট ৪৪ জন ফ্রন্টলাইন কোভিড ১৯ ফাইটারকে কোয়ারেন্টাইনে পাঠানো হলো। এর আগে ঢাকা মেডিকেল কলেজের সার্জারী ইউনিট ৫ ও মিটফোর্ড হাসপাতালের সার্জারীর একটা ইউনিটে তথ্য গোপন করে চিকিৎসা নিতে গিয়ে সেই ইউনিট এর চিকিৎসক নার্স ও স্টাফরা কোয়ারেন্টাইনে যান।

এমনিতে দেশের ৫২ জন চিকিৎসক কোভিড ১৯ আক্রান্ত। চারজন আইসিইউতে। একজন লাইফ সাপোর্টে। ২৫০ জন চিকিৎসক কোয়ারেন্টাইনে। আপনারা একজন তথ্য গোপন করে এভাবে চিকিৎসকদের কোয়ারেন্টাইনে পাঠিয়ে দিলে অচিরেই পুরো চিকিৎসা ব্যবস্থা কলাপ্স করে যাবে। তখন পথে ঘাটে বিনা চিকিৎসায় মারা পড়বেন। মনে রাখবেন- আপনি তথ্য গোপন করে চিকিৎসা নিবেন ঠিকই; কিন্তু কোয়ারেন্টাইনে চলে যাবে ২০-৩০ জন ডাক্তার, নার্স ও স্টাফ!

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker