বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭
webmail
Fri, 13 Oct, 2017 12:45:03 AM
নতুন বার্তা ডেস্ক

ক্যানবেরা: ৪ বছরে ঋতুচক্র শুরু হয়েছে তার। ৫ বছর বয়সে ফুটে উঠেছে মেনোপজের লক্ষণ। দুর্ভাগা এই ৫ বছরের মেয়েটি ভুগছে অ্যাডিসনস ডিজিজে।

অস্ট্রেলিয়ার এই শিশুর নাম এমিলি ডোভার। জন্মের সময় সুস্থই ছিল এমিলি। কিন্তু জন্মের দ্বিতীয় সপ্তাহ থেকে সে অস্বাভাবিক হারে বাড়তে থাকে। ৪ মাস বয়সে তার চেহারা ছিল ১ বছরের শিশুর মত। ২ বছর বয়সে শরীরে ফুটে ওঠে স্তনের লক্ষণ। গায়ে ঘামের গন্ধ পাওয়া যায়, ত্বকে দেখা যায় ব্রণর দাগ।

অ্যাডিসনস ডিজিজের পাশাপাশি এমিলি আরও বেশ কিছু রোগে ভুগছে- অ্যাড্রিনাল হাইপারলেসিয়া, সেন্ট্রাল প্রিকসাস পিউবার্টি, অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার, সেন্সরি প্রসেসিং ডিজঅর্ডার ও অ্যাংজাইটি ডিজঅর্ডার।

এমিলির মা ট্যাম ডোভার জানিয়েছেন, তাঁর মেয়ে নিজের শরীর সম্পর্কে সচেতন, জানে, সমবয়সি অন্যদের থেকে সে আলাদা। কিন্তু ঠিক কী তার শরীরে ঘটছে তা বুঝতে পারে না সে। সারাক্ষণ যন্ত্রণা ও নড়াচড়ার ক্ষমতা কমে যাওয়ায় এমিলিকে প্রতি সপ্তাহে ফিজিওথেরাপি করাতে হয়। শরীরে হরমোন কম নির্গত হওয়ার সমস্যা থাকায় তাকে হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি করাতে হওয়ায় শরীরে মেনোপজের লক্ষণ ফুটে উঠেছে, যা ৫০ বছরের আগে সাধারণত হয় না।

গোফান্ডমি-তে মেয়ের জন্য একটি পেজ খুলেছেন ট্যাম, তার চিকিৎসা ও আনুষঙ্গিক আকাশছোঁয়া খরচ সামলাতে।

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close