বিদেশ

ট্রাম্পের প্রশ্ন: নোংরা দেশথেকে কেন লোকজন আসে

নিউ ইয়র্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসীদেরকে উদ্দেশ করে প্রশ্ন করেছেন, কেন নোংরা দেশগুলো থেকে মানুষ আমেরিকায় আসে। ট্রাম্পের এই বক্তব্যকে চরম ঔদ্ধত্যপূর্ণ ও কূটনীতি-বহির্ভূত বক্তব্য হিসেবে দেখা হচ্ছে।

গতকাল (বৃহস্পতিবার) হোয়াইট হাউজে মার্কিন আইন প্রণেতাদের এক বৈঠকে ট্রাম্প এই আপত্তিকর বক্তব্য দেন। তিনি মূলত এল সালভেদর, হাইতি ও আফ্রিকান দেশগুলো থেকে আমেরিকায় অভিবাসন গ্রহণকারী মানুষকে উদ্দেশ করে একথা বলেছেন। বৈঠকে উপস্থিত অনেক আইন প্রণেতা ট্রাম্পকে বর্ণবাদী হিসেবে অভিযুক্ত করেন।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, বৈঠকে ট্রাম্প প্রশ্ন করেন- “কেন আমরা এসব দেশ থেকে লোকজনকে আমেরিকায় আসতে দিচ্ছি? কেন আমাদের হাইতির আরো লোকজন দরকার? তাদেরকে বের করে দেন।” নিউ ইয়র্ক টাইমস এবং সিএনএন-ও একই রকমের খবর দিয়েছে। বৈঠকে অংশ নেয়া রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম, টম কটন এবং ডেমোক্র্যাট দলের সিনেটর ডিক ডারবিন ও রিপাবলিকান দলের প্রতিনিধি পরিষদ সদস্য বব গুডলেট্টে বিস্ময় প্রকাশ করেছেন। হোয়াইট হাউজ ট্রাম্পের এ বক্তব্য অস্বীকার করে নি।

বৈঠকে ট্রাম্প বলেন, “নরওয়ের মতো ইউরোপের দেশগুলো থেকে আমাদের অভিবাসী গ্রহণ করা উচিত।” এর একদিন আগে নরওয়ের প্রধানমন্ত্রী এর্না সোলবার্গ হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন।

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker