বিদেশ

আমেরিকার জন্য অস্তিত্বগত হুমকি উত্তর কোরিয়া: গোয়েন্দা প্রধান

নিউ ইযর্ক: আমেরিকার ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক ড্যান কোট্স বলেছেন, উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য অস্তিত্বগত হুমকি সৃষ্টি করছে।

মঙ্গলবার মার্কিন সিনেটের ইন্টেলিজেন্স কমিটির ‘বিশ্বব্যাপী হুমকি’ বিষয়ক বার্ষিক শুনানিতে এ মন্তব্য করেন তিনি। ড্যান কোট্স সতর্ক করে দিয়ে বলেন, পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র কর্মসূচির ব্যাপারে ওয়াশিংটন কি ব্যবস্থা নেবে সে সম্পর্কে সিদ্ধান্ত নেয়ার সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র আমেরিকার মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বলে তিনি উল্লেখ করেন। অবশ্য আমেরিকার এই শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা দাবি করেন, ওয়াশিংটন ‘শান্তিপূর্ণ উপায়ে’ এ বিষয়টির সমাধান চায় এবং সেজন্য উত্তর কোরিয়ার ওপর নানামুখী চাপ তৈরি করা হয়েছে।

চলতি বছর উত্তর কোরিয়া আরো ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে বলে তিনি মার্কিন সিনেটরদের জানান।

ড্যান কোট্স বলেন, “উত্তর কোরিয়া ২০১৮ সালে ক্ষেপণাস্ত্রের আরো পরীক্ষা চালাতে পারে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাদের নেতা কিম (জং-উন) প্রশান্ত মহাসাগরের আকাশে পরমাণু অস্ত্রের বায়ুমণ্ডলীয় পরীক্ষা চালানোর বিষয়টি বিবেচনা করছেন।”

উত্তর কোরিয়া গত বছর কয়েক ডজন ক্ষেপণাস্ত্র এবং সবচেয়ে শক্তিশালী পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায়। তবে গত নভেম্বরের পর থেকে দুই মাসেরও বেশি সময় ধরে কোনো পরীক্ষা চালায়নি পিয়ংইয়ং।

গতমাসে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র পরিচালক মাইক পম্পেয় দাবি করেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে পরমাণু হামলা চালানোর সক্ষমতা অর্জন থেকে উত্তর কোরিয়া ‘হাতে গোনা কয়েকটি মাস’ দূরে রয়েছে।#

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker