বিদেশ

চীনের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুতি নিতে হবে: মার্কিন অ্যাডমিরাল

নিউ ইয়র্ক: চীনের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের জন্য আমেরিকাকে প্রস্তুতি নিতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন নৌবাহিনীর একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন মার্কিন নৌবাহিনীর কমান্ডার অ্যাডমিরাল হ্যারি হ্যারিস মার্কিন কংগ্রেসের এক শুনানিতে এ মন্তব্য করেন।

তিনি বলেন, দক্ষিণ চীন সাগরের ওপর আধিপত্য বিস্তারের সুস্পষ্ট অভিপ্রায় দেখাচ্ছে বেইজিং। কাজেই চীনের সঙ্গে সংঘাত অনিবার্য হয়ে উঠছে।

মার্কিন কংগ্রেসের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটির শুনানিতে অ্যাডমিরাল হ্যারিস বলেন, “আঞ্চলিক অঙ্গনে চীনের আচরণ পর্যবেক্ষণ করে আমি এই আশঙ্কা করছি যে, শুধু প্রশান্তমহাসাগরীয় অঞ্চল নয় সেইসঙ্গে গোটা বিশ্বে আন্তর্জাতিক আইন-ভিত্তিক ব্যবস্থা উপেক্ষা করতে যাচ্ছে চীন।”

মার্কিন এই নৌ কর্মকর্তা আরো বলেন, “এখনই যদি আঞ্চলিকভাবে চীনকে প্রতিহত করা না হয় তাহলে ভবিষ্যতের রণাঙ্গনগুলোতে পিপলস লিবারেশন আর্মির সঙ্গে পেরে ওঠা কঠিন হয়ে যাবে। ”

চীন যেভাবে তার সামরিক বাহিনীর আধুনিকীকরণ করছে তাতে অদূর ভবিষ্যতে বিশ্বের ‘প্রায় প্রতিটি অঞ্চলে’ মার্কিন সামরিক বাহিনীর প্রতি চ্যালেঞ্জ ছুঁড়ে দেবে বলে অ্যাডমিরাল হ্যারিস আশঙ্কা প্রকাশ করেন।#

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker