বিদেশ

এভারেস্ট জয় করতে চায় ‘সোফিয়া’

কাঠমান্ডু: এভারেস্ট শৃঙ্গজয় করতে চায় বিশ্বের প্রথম মানব-সদৃশ রোবট নাগরিক ‘সোফিয়া’।

বুধবার, নেপালের রাজধানী কাঠমান্ডুতে সংযুক্ত রাষ্ট্রসংঘের উন্নয়নমূলক প্রকল্প (ইউএনডিপি) আয়োজিত একটি অনুষ্ঠানে এই ইচ্ছাপ্রকাশ করে এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে আধুনিক আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা) রোবট সোফিয়া।

সোফিয়া হল প্রথম অ-মানব যাকে চলতি বছর নাগরিকত্ব দিয়েছে সৌদি আরব। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে স্থায়ী উন্নয়নমূলক লক্ষ্যে পৌঁছতে সোফিয়াকে ব্যবহার করছে ইউএনডিপি।

সোফিয়া জানায়, বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়নের যথেষ্ট সুযোগ দেয়। সে সকলকে আহ্বান করে, পৃথিবীকে অবক্ষয়ের হাত থেকে বাঁচাতে। যাতে, ভবিষ্যৎ প্রজন্মের জন্য তা নিরাপদ থাকে।

হংকংয়ের হ্যানসন রোবোটিক্স-এর তৈরি সোফিয়া হল বিশ্বের প্রথম যুক্তিবাদী রোবট যার মধ্যে মানুষের বৈশিষ্ঠ্য রয়েছে। সোফিয়া জানায়, প্রযুক্তি ও কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে দারিদ্র্য, খিদে দুর্নীতি যেমন শেষ করা সম্ভব, তেমনই সুস্বাস্থ্য ও লিঙ্গ সাম্যতাও নিশ্চিত করা যাবে।

সোফিয়ার মতে, যন্ত্র ও রোবট জীবনকে সহজ করার জন্যই তৈরি। এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলকেও বিশ্বের বিভিন্ন প্রান্তের সঙ্গে যুক্ত করা যাবে যার মাধ্যমে গুণগত শিক্ষা ও অন্যান্য পরিষেবা প্রদান করা সম্ভব।

নতুন বার্তা/কেকে

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker