বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮
Thu, 10 May, 2018 10:00:49 AM
নতুন বার্তা ডেস্ক
কুয়ালালামপুর: মালয়েশিয়ার ১৪তম সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের জোট পাকাতান হারপানকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এর মধ্যে দিয়ে আবারও দেশটির ক্ষমতায় ফিরছেন সাবেক এই প্রধানমন্ত্রী। একইসঙ্গে ৯২ বছর বয়সে বিশ্বের সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী হওয়ার ইতিহাস গড়তে যাচ্ছেন মাহাথির।
 
বুধবার গভীর রাতে মাহাথিরের জোটকে জয়ী ঘোষণা করেছ নির্বাচন কমিশন। এর পরপরই সরকার গঠনের জন্য মাহাথির মোহাম্মদকে আমন্ত্রণ জানান দেশটির রাজা।
এবারের নির্বাচনে বেসরকারি ফল অনুযায়ী, ২২২ আসনের মধ্যে মাহাথিরের জোট ১২৬ আসনে এবং দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী তারই এক সময়ের অনুসারী নাজিব রাজাকের জোট বারিসান ন্যাশনাল ৮৮ আসন পেয়েছে। খবর সিএনন, এএফপি ও রয়টার্স।
 
ভোট-পূর্ব কয়েকটি জরিপে নাজিব রাজাক তৃতীয় মেয়াদে জিততে যাচ্ছেন বলে আভাস দেওয়া হয়েছিল। তবে রাত বাড়ার সঙ্গে পাল্লা দিয়ে ভোটের ফলও মাহাথিরের দিকেই ঝুঁকতে থাকে। দেশটির কিংবদন্তিপ্রতিম নেতা মাহাথির মোহাম্মদের রাজনীতিতে ফিরে আসা ও প্রার্থিতার কারণে এবারের ভোট তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়ে ওঠে।
 
কোনো দল বা জোট ১১২ আসনের সাধারণ সংখ্যাগরিষ্ঠতা পেলেই শাসনক্ষমতায় আসতে পারে। মাহাথিরের জোট এর চেয়েও ১৪টি আসন বেশি পেয়েছে।
 
জয়ের খবরে মাহাথির সমর্থকরা মাঝরাতেই রাজধানী কুয়ালালামপুরের রাজপথে নেমে আসে। শুরু হয় বিজয় উদাযাপন। নির্বাচনে জয়ী মাহাথির এর আগে দুই দশকেরও বেশি সময় মালয়েশিয়া শাসন করেছেন। তার আমলেই দেশটি অর্থনৈতিক উন্নয়নের শীর্ষে পৌঁছে। আধুনিক মালয়েশিয়ার রূপকার হিসেবে দক্ষিণ এশিয়ার অনুকরণীয় রাজনৈতিক নেতায় পরিণত হয়েছিলেন মাহাথির।
 
নতুন বার্তা/এফকে
 

 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top