মঙ্গলবার, ১৯ জুন ২০১৮
Sun, 10 Jun, 2018 09:30:30 AM
নতুন বার্তা ডেস্ক
মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা মুসলমানদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারটি প্রক্রিয়াধীন রয়েছে জানিয়ে মিয়ানমারের নেত্রী অং সান সু চি বলেছেন, এ সমস্যা রাতারাতি সমাধান সম্ভব নয়।
 
জাপানের সংবাদমাধ্যম এনএইচকে-তে বৃহস্পতিবার দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে তিনি একথা বলেন।
 
সু চি বলেন, রোহিঙ্গা সমস্যা অবশ্যই দীর্ঘদিনের একটি ইস্যু। মানুষ ভুলে যায় এটা আসলে দুইটা দেশেরই সমস্যা। এটা তো আর মাত্র গতকাল ঘটেনি। দীর্ঘ সময় ধরে যে সমস্যার চলে আসছে তা তো কয়েক মাসের মধ্যে সমাধান করা সম্ভব নয়।
 
মিয়ানারের এই নেত্রী বলেন, আমাদের দেশের সরকার বিষয়টি সমাধানের চেষ্টা করে যাচ্ছে। রাতারাতি কোনও সমস্যাই সমাধান করা যায়না।
 
তিনি বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে বিশ্বের অন্য দেশগুলোও জানে। এটা পৃথিবীর বাইরের কোনও ইস্যু না। সবাইকে বুঝতে হবে এটা খুব গুরুত্বপূর্ণ ব্যাপার।
 
সু চি বলেন, রোহিঙ্গাদের ফেরত নিতে কিছুটা সময় লাগবে। কারণ তাদের ব্যাপারে মিয়ানমারের অন্য মানুষের মনে যে গভীর বিদ্বেষ রয়েছে, সেটা দূর হতে কিছুটা সময় প্রয়োজন।
 
তিনি জানান, বাংলাদেশের সঙ্গে সমঝোতার মাধ্যমেই রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া হবে। রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞের পরামর্শও মেনে নেবে মিয়ানমার।
 
সাক্ষাতকারে রোহিঙ্গা সংকট সমাধানে নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত কমিশন গঠনের প্রসঙ্গে কথা বলেন সু চি।
তিনি বলেন, আমরা মনে করি তদন্ত কমিশনটি আমাদের পরামর্শ দিতে পারবে, এটি দীর্ঘ মেয়াদে রাখাইনে পরিস্থিতির উন্নয়নে সহায়ক হবে।
 
গত বছরের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নতুন করে দমন পীড়ন শুরু করে সেনাবাহিনী।
এরপরই সীমান্ত দিয়ে বাংলাদেশে পালিয়ে আসে রেহিঙ্গারা। ওই ঘটনায় এখনও পর্যন্ত প্রায় ৭ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে।
 
নতুন বার্তা/এফকে
 

 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top