মঙ্গলবার, ১৯ জুন ২০১৮
Sun, 10 Jun, 2018 09:54:19 AM
নতুন বার্তা ডেস্ক
মার্কিন নৌবাহিনীর এক ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে ৬০০ গিগাবাইটের বেশি পরিমাণ তথ্য চুরি করেছে চীনের সরকারি হ্যাকাররা। সম্প্রতি দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমের প্রতিবেদনে এমনটা বলা হয়েছে। এই বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে এই ঘটনা ঘটে। এ খবর দিয়েছে আল-জাজিরা।
 
খবরে বলা হয়েছে, শুক্রবার প্রভাবশালী মার্কিন পত্রিকা দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে প্রথম তথ্য চুরির কথা উল্লেখ করা হয়। ওয়াশিংটন পোস্ট জানায়, যে ঠিকাদার প্রতিষ্ঠানের কাছ থেকে তথ্য চুরি করা হয়েছে সেটি সাবমেরিন ও পানির নিচে ব্যবহৃত সমরাস্ত্র নিয়ে কাজ করছিল।
 
দ্য পোস্টের খবরে আরো  বলা হয়, হ্যাকাররা যুক্তরাষ্ট্রের জাহাজ-বিরোধী সুপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির গোপন প্রকল্প পরিকল্পনাও চুরি করেছে। উল্লেখ্য, চুরি করা তথ্যগুলো ঠিকাদার প্রতিষ্ঠানের  ‘আনক্লাসিফাইড’ (গোপনীয় নয়) নেটওয়ার্কে থাকলেও তথ্যগুলো ‘ক্লাসিফাইড’ (গোপনীয়) হিসেবে বিবেচনা করা হবে বলে জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।
 
এদিকে দ্য নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুরি করা তথ্যগুলো গোপন ছিলনা। দ্য পোস্ট ও দ্য নিউ ইয়র্ক টাইমস, উভয় পত্রিকাই তাদের সূত্রের নাম বা ওই ঠিকাদার প্রতিষ্ঠানের নাম প্রকাশ করেনি। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ঘটনাটি নিয়ে একটি তদন্ত চালু হয়েছে।
 
যুক্তরাষ্ট্রে অবস্থিত চীনা দূতাবাস বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, তারা এই হ্যাকিং সম্বন্ধে অবগত নয়।
 
নতুন বার্তা/এফকে
 
 

 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top