রোববার, ২২ অক্টোবর ২০১৭
webmail
Mon, 09 Dec, 2013 04:44:15 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম

ঢাকা: সরকারের নির্দেশ পাওয়ার পর যেকোনো সময় কাদের মোল্লার রায় কার্যকর করা যাবে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সোমবার দুপুরে অ্যাটর্নি জেনারেল তার কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, “আমি প্রথম থেকেই বলে আসছি, কাদের মোল্লার মামলায় রিভিউ করার সুযোগ নেই।”
 
তিনি বলেন, “ট্রাইব্যুনাল আইন অনুযায়ী রায় কার্যকর করতে জেল কোড অনুসরণ হবে না। সরকারের আদেশ মোতাবেক যেকোনো সময় রায় কার্যকর করা যাবে।”
 
রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার বিষয়ে অ্যাটর্নি জেনারেল বলেন, “ওনি চাইলে প্রাণভিক্ষা চাইতে পারেন। তিনি যদি প্রাণভিক্ষা চান তাহলে তাকে বিরত করা যাবে না।”
 
অ্যাটর্নি জেনারেল বলেন, “কাদের মোল্লার মামলা যখন শুরু হয় ট্রাইব্যুনালে, প্রথম থেকেইতো তারা নানা রকম কথা বলে আসছেন। এই প্রক্রিয়াটাকে ভণ্ডুল করাই তাদের উদ্দেশ্য।”
 
তিনি বলেন, “দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল বিভাগ একটি রায় দিয়ে তাকে দোষী সাব্যস্ত করেছেন। এই রায়ের বিরুদ্ধে কোনো কথা বলা কোনোমতেই সমীচীন নয়। যারা এই কথাগুলো বলছে তারা আইনের প্রতি কোনোরকম শ্রদ্ধাশীল না।”

মাহবুবে আলম বলেন, “কোনোদিনই সর্বোচ্চ আদালত থেকে এ রকম মৃত্যু পরোয়ানা যায় না। অর্ডারটা যাবে সরকারের তরফ থেকে। ট্রাইব্যুনালের দায়িত্ব ছিল তাদের যে রায়টি আপিল বিভাগ বাতিল করে দিয়ে মৃত্যুদণ্ড দিয়েছে সেই কথাটিই জেল কর্তৃপক্ষ ও সরকারকে জানানো। সেটাই করেছে ট্রাইব্যুনাল।”

প্রধান এই আইন কর্মকর্তা বলেন, “আমি স্পষ্টভাবে বলতে চাই, কাদের মোল্লার দণ্ডাদেশ কার্যকরের ব্যাপারে আমি প্রথম থেকে বলে আসছি, কোনো রিভিউ চলবে না এবং কারাবিধি এখানে প্রযোজ্য হবে না।”

তিনি জানান, এখানে আপিল বিভাগের রায়টি জেল কর্তৃপক্ষকে অবগত করানো হয়েছে। এখন সরকার জেল কর্তৃপক্ষকে এই দণ্ডাদেশ কার্যকর করার জন্য নির্দেশ প্রদান করবেন এবং তখনই এটা কার্যকর হবে।

অ্যাটর্নি জেনারেল বলেন, “যেকোনো দণ্ডপ্রাপ্ত ব্যক্তি রাষ্ট্রপতির কাছে ক্ষমাপ্রার্থনার আবেদন করতে পারেন। তিনি যদি করেন, ভালো কথা, সেটা রাষ্ট্রপতির কাছে দেয়া যাবে। তিনি কবে ক্ষমা প্রার্থনার আবেদন করবেন তার জন্যতো আমাদের রাষ্ট্র বসে থাকবে না।”
 
তিনি বলেন, “আইনের ২০(২) ধারা অনুসারে রাষ্ট্র বা সরকার যখনই জেল কর্তৃপক্ষকে বলবেন তখন জেল কর্তৃপক্ষ একটা দিন ধার্য করে সেটা কার্যকর করবেন। আমি মনে করি কাদের মোল্লার রায় যেকোনোদিন বাস্তবায়ন করা সম্ভব।”

নতুন বার্তা/এজেখান/জবা


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top