সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭
webmail
Sun, 13 Aug, 2017 03:43:32 PM
হজযাত্রীদের ভিসা জটিলতা
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম

ঢাকা: হজযাত্রীদের ভিসা জটিলতা ৪৮ ঘণ্টার মধ্যে নিরসন করতে পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে ইতিমধ্যে যাদের ফ্লাইট বাতিল হয়েছে বিমান ভাড়া করে তাদেরকে সঠিক সময়ের মধ্যে হজে পাঠানোর নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি সৈয়দ মো. দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এ সংক্রান্ত একটি রিটের শুনানি শেষে এ আদেশ দেন।

হজের অব্যবস্থাপনা নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত রিপোর্টের প্রেক্ষিতে রোববার সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ এই রিট আবেদনটি করেন।

রিট আবেদনকারী আইনজীবী মনজিল মোর্শেদ বলেছেন, “হজ ব্যবস্থাপনায় দুর্বলতা, অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলার জন্য যারা দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আবেদন করেছি আমরা। এছাড়া বিষয়টি তদন্তে একটি কমিশন গঠনে আদালতের নির্দেশনা চাওয়া হয়েছে।”

তিনি বলছেন, “এ ব্যাপারে প্রশাসনের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না সেব্যাপারেও আদালতের কাছে রুল চেয়ে এই রিট আবেদনটি করা হয়েছে।”

বাংলাদেশে এবারের হজ যাত্রীর সংখ্যা এক লাখ সাতাশ হাজারের মতো। যার মধ্যে এখনো পর্যন্ত অর্ধেকই সৌদি আরব যাওয়া বাকি।

ফ্লাইট বাতিল হয়েছে সবমিলিয়ে ২৪টির মতো। ভিসা বাকি রয়ে গেছে এখনো ২০ হাজারের মতো হজযাত্রীর। কিন্তু হজের শেষ ফ্লাইট যাওয়ার কথা রয়েছে ২৮ আগস্ট।

হজে যাত্রী পাঠানোর এজেন্সিগুলোর সমিতি হাবের মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলছেন, “ভিসা নিয়ে আর সমস্যা হবে না কিন্তু এখন সমস্যা হয়ে গেছে যারা মদিনা হয়ে ঢুকবেন তাদের নিয়ে। সৌদি সরকারের নিয়ম হলো শুধু মক্কা ও মদিনা হয়ে হজের জন্য সৌদিতে প্রবেশ করা যায়। মদিনা প্রবেশের পরবর্তী তারিখ দেয়া হয়েছে ১৮ আগস্ট। এতে করে অনেকেই তার আগে বিমান যাত্রা করতে পারছেন না।”

নতুন বার্তা/টিটি
 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close