আইন-আদালত

১০ ট্রাক অস্ত্র মামলার আপিল শুনানি রোববার

ঢাকা: আলোচিত ১০ ট্রাক অস্ত্র মামলার ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল ও ডেথরেফারেন্স শুনানির জন্য বেঞ্চ গঠন করে দেওয়া হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এটি নির্ধারণ করে দিয়েছেন।

রোববার আপিল শুনানির জন্য হাইকোর্টের কার্যতালিকায় আসবে। বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে।

২০১৪ সালের ৪ ফেব্রুয়ারি ১০ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় দায়ের করা দুই মামলায় ৫১৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। পূর্ণাঙ্গ রায়ে চোরাচালান বিষয়ে ২৬০ পৃষ্ঠা এবং অস্ত্র আটক মামলার রায় ২৫৪ পৃষ্ঠা।

পরবর্তীতে ২০১৪ সালের ৩০ জানুয়ারি চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত এবং বিশেষ ট্রাইব্যুনালের বিচারক এস এম মজিবুর রহমান এ মামলার রায় ঘোষণা করেন। পরে এই মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের আপিল ও ডেথ রেফারেন্স শুনানির জন্য হাইকোর্টে আসে।

দুটি মামলার মধ্যে একটিতে প্রয়াত জামায়াত নেতা মতিউর রহমান নিজামী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবর, ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়া এবং দুটি গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ১৪ জনের বিরুদ্ধে ফাঁসির সাজা দিয়ে রায় ঘোষণা করেন আদালত।

এ মামলার অন্যতম আরেও দুজন আসামি হলেন–ডিজিএফআইয়ের সাবেক পরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী, এনএসআইয়ের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আবদুর রহিম।

এদের মধ্যে পরেশ বড়ুয়া ও নুরুল আমিন পলাতক। এই মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্যতম আসামি মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর হয়েছে মানবতাবিরোধী অপরাধের মামলায়।

২০০৪ সালের ১ এপ্রিল নগরের চট্টগ্রাম ইউরিয়া সার কারখানার (সিইউএফএল) জেটিঘাটে খালাসের সময় দেশের ইতিহাসে অস্ত্রের সবচেয়ে বড় চালান আটকের ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে তাৎক্ষণিকভাবে আটক করা হয় পাঁচজনকে।

নতুন বার্তা/কেকে

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker