কমিউনিটি রেডিওর জন্য তহবিল গঠনে কাজ করছে সরকার: তথ্যমন্ত্রী | media | natunbarta.com | Top Online Newspaper in Bangladesh
বুধবার, ২৬ এপ্রিল ২০১৭
webmail
Fri, 29 May, 2015 11:10:34 AM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম

ঢাকা: দেশের প্রান্তিক মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে কমিউনিটি রেডিওগুলোকে আরও বেশি তথ্যবহুল ও জীবনঘনিষ্ঠ অনুষ্ঠান নির্মাণের ওপর জোর দিয়েছেন বিশিষ্টজনেরা।

তারা বলেন, কমিউনিটি রেডিও এরই মধ্যে তৃণমূল মানুষের কণ্ঠস্বরে পরিণত হয়েছে। দুর্যোগ-দুর্বিপাকে স্থানীয় মানুষের ভরসাস্থলে পরিণত হয়েছে এই প্রান্তিক গণমাধ্যম। স্থানীয় মানুষ তাদের সমস্যা-সম্ভাবনার কথা নিজেদের ভাষায় বলার সুযোগ পাচ্ছে এই কমিউনিটি রেডিওর মাধ্যমেই।

বৃহস্পতিবার বিকেলে ইউরোপীয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় পরিচালিত ‘পায়োনিয়ারিং, কানেক্টিং অ্যান্ড ইমপাওয়ারিং ভয়েসেস ফর চেঞ্জ : স্ট্রেংদেনিং কমিউনিটি রেডিও ইন বাংলাদেশ টু ফাইট প্রভার্টি অ্যান্ড প্রমোট ডেভলপমেন্ট’ শীর্ষক প্রকল্পের সমাপনী সভায় বক্তারা এসব কথা বলেন।

রাজধানীর আইডিবি ভবনের সম্মেলন কক্ষে  বাংলাদেশ এনজিওস্ নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) ও ফ্রি প্রেস আনলিমিটেড (নেদারল্যান্ডস) এর যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে প্রকল্পটির অর্জন এবং প্রান্তিক জনগোষ্ঠীর দারিদ্র দূরীকরণ ও জীবন যাত্রার উন্নয়নের ক্ষেত্রে প্রকল্পটির সহায়তার নানা দিক তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সরকার ভবিষ্যতে দেশের প্রত্যেকটি উপজেলায় কমিউনিটি রেডিও স্থাপনের উদ্যোগ নেবে। ইতিমধ্যে সরকার কমিউনিটি রেডিওগুলির স্থায়ীত্বের বিষয়টি বিবেচনায় নিয়ে বিজ্ঞাপন নীতিমালা পর্যালোচনা করছে এবং কমিউনিটি রেডিওর জন্য একটি তহবিল গঠনে কাজ করছে।

বিশেষ অতিথির বক্তব্যে তথ্যসচিব মরতুজা আহমেদ বলেন, কমিউনিটি রেডিও প্রান্তিক জনগোষ্ঠীর তথ্য অধিকার নিশ্চিত করছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, স্থানীয় সংস্কৃতির বিকাশের মাধ্যমে প্রান্তিক জনগণ আগামী দিনে মধ্যম আয়ের দেশ এবং ডিজিটাল বাংলাদেশের সুবিধা ভোগ করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশ বেতারের মহাপরিচালক কাজী আখতার উদ্দিন আহমেদ, ইউরোপীয়ান  ইউনিয়নের ফ্রেডরিক মাডুরাউড এবং ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসের রাজনৈতিক ও অর্থনীতি বিষয়ক প্রধান সচিব হেনরিক ভান অ্যাশচ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রকল্প বাস্তবায়নে অর্জিত শিক্ষা ও ভবিষ্যত দিকনির্দেশনা সম্পর্কে আলোকপাত করেন ফ্রি প্রেস আনলিমিটেড এর দক্ষিণ এশীয় কর্মসূচি ব্যবস্থাপক দেসী দামিয়ানোভা।

প্রকল্পের অর্জন ও চ্যালেঞ্জ সম্পর্কিত প্রাথমিক পর্যবেক্ষণ নিয়ে আলোচনা করেন ভারতের প্রখ্যাত কমিউনিটি রেডিও বিশেষজ্ঞ আশীষ সেন।

অনুষ্ঠানে কমিউনিটি রেডিও স্টেশনের ম্যানেজার, প্রযোজক, নারী সাংবাদিক  ছাড়াও সরকারি, আন্তর্জাতিক সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রায় দেড়শো ব্যক্তি অংশ নেন।  

নতুন বার্তা/এসএ


Print
আরো খবর
সর্বশেষ সংবাদ


শিরোনাম
Top