রোববার, ২০ আগস্ট ২০১৭
webmail
Thu, 03 Aug, 2017 04:50:43 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম

ঢাকা: দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ারকে ফের বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) চেয়ারম্যান পদে নিয়োগ দেওয়া হয়েছে। এর আগে ২০১৫ সালে ১৭ আগস্ট পিআইবির চেয়ারম্যান পদে গোলাম সারওয়ারকে নিয়োগ দেয় সরকার।

রাষ্ট্রপতির নির্দেশক্রমে মঙ্গলবার এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালককে সদস্য সচিব করে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) ১৩ সদস্যের নতুন পরিচালনা বোর্ড গঠন করা হয়েছে।

সরকার পিআইবির রেজ্যুলেশনের ৩(২) এবং ৩(৩) উপ-অনুচ্ছেদ অনুযায়ী এ পরিচালনা বোর্ড গঠন করে।

কমিটির সদস্যরা হলেন দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক বণিক বার্তার সম্পাদক হানিফ মাহমুদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কোষাধ্যক্ষ মধুসূদন মণ্ডল ও যুগ্ম মহাসচিব অমিয় ঘটক পুলক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ও একই বিভাগের অনারারি অধ্যাপক ড. সাখাওয়াত আলী খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. আমিনুল ইসলাম খান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মোহাম্মদ লুৎফর রহমান, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রেস), দৈনিক বর্তমানের উপদেষ্টা সম্পাদক স্বপন সাহা ও তথ্য অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা।
 
সাংবাদিক গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায় জন্মগ্রহণ করেন। ষাটের দশকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তার সাংবাদিকতার শুরু ১৯৬৩ সালে।

১৯৭৩ সালে তিনি দৈনিক ইত্তেফাকে যুক্ত হন। ১৯৯৯ সালে তার সম্পাদনায় প্রকাশিত হয় দৈনিক যুগান্তর। ২০০৫ সালে গোলাম সারওয়ারের সম্পাদনায় প্রকাশিত হয় দৈনিক সমকাল।

তার প্রকাশিত উল্লেযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে ছড়াগ্রন্থ 'রঙিন বেলুন', প্রবন্ধ সংকলন 'সম্পাদকের জবানবন্দি', 'অমিয় গরল', 'আমার যত কথা', 'স্বপ্ন বেঁচে থাক' ইত্যাদি।
 
২০১৩ সালে সাংবাদিকতায় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদকে ভূষিত হন গোলাম সারওয়ার। তিনি দেশের প্রতিনিধিত্বশীল সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদের সভাপতি ও সেন্সর বোর্ডের আপিল বিভাগের সদস্য।

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top