বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮
webmail
Sun, 31 Dec, 2017 08:53:59 PM
নতুন বার্তা ডেস্ক

ব্রাসেলস: বিদায়ী ২০১৭ সালে বিশ্বের বিভিন্ন দেশে অন্তত ৮১ জন সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া, সাংবাদিকদের বিরুদ্ধে হয়রানি ও হামলার ঘটনা আগের চেয়ে অনেক বেড়েছে। আন্তর্জাতিক সাংবাদিক ফেডারেশন এমন তথ্যই জানাচ্ছে।

গত বছরের চেয়ে যদিও ২০১৭ সালে সাংবাদিক নিহতের সংখ্যা কমেছে তবে সাংবাদিকদের কারাভোগের ঘটনা নজিরবিহীনভাবে বেড়েছে। ২০১৭ সালে কারাগারে যাওয়া সাংবাদিকদের মধ্যে এখনো ২৫০ জন কারাগারে রয়েছেন।

বেলজিয়ামভিত্তিক সংগঠনটি রোববার তার বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৭ সালে স্বাধীন সাংবাদিকতা ও গণমাধ্যমের ওপর ছিল ব্যাপকভিত্তিক সেন্সরশীপ, শাস্তি ও হত্যা, হয়রানি, হামলা এবং হুমকি।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী সাংবাদিকরা টার্গেটেড কিলিং, গাড়িবোমা হামলা ও ক্রসফায়ারের মতো ঘটনায় অনেকে প্রাণ দিয়েছেন। তবে উগ্র দায়েশের মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলোর হামলায় সাংবাদিকদের মৃত্যুর ঘটনা কমেছে। অবশ্য, ইরাক ও সিরিয়ায় এ গোষ্ঠীর পতন হয়েছে।

সবচেয়ে বেশি সাংবাদিক মারা গেছেন মেক্সিকোতে। তার পরেই রয়েছে আফগানিস্তান, ইরাক ও সিরিয়া। অঞ্চলভিত্তিক সাংবাদিক মৃত্যুর দিক থেকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সবার শীর্ষে রয়েছে। এরপরেই রয়েছে আরব বিশ্ব ও মধ্যপ্রাচ্য, তারপরে রয়েছে আমেরিকা অঞ্চল।

নতুন বার্তা/কেকে


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close