বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭
webmail
Sat, 11 Nov, 2017 12:08:21 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম
ঢাকা: সম্প্রতি কয়েকটি পত্রিকায় ‘বসুন্ধরা পেপার মিলস্’-এর পুঁজিবাজারে তালিকাভুক্তি হতে চাওয়ার বিষয়ে ‘বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সেঞ্জ কমিশন’ (বিএসইসি) যে ‘শো-কজ’ করেছে মর্মে পযে খবর ছাপা হয়েছে, প্রকৃতপক্ষে ব্যাপারটা ঠিক্ তা নয়।
 
সাধারণত কোন কিছুর ব্যাপারে আইনী বা বিভাগীয় ঊর্ধোতন কর্তৃপক্ষের বিশেষ প্রকৃয়ার মাধ্যমে কোন নির্দিষ্ট সময়ের মধ্যে ‘কারন দর্শানো’ চিঠিকে শো’-কজ বলা হয়।
সাধারন প্রকৃয়ায কোন একটা বাপারে জানতে চেয়ে কোন কর্তৃক্ষকে চিঠি দেয়া একধরণের রিতি। এটা শো’-কজ অর্থে ব্যবহৃত নয়।
   
বসুন্ধরা পেপার মিলস্ কর্তৃপক্ষের কাছে জানা গেছে - সম্প্রতি বুকবিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আসা বসুন্ধরা পেপার মিলসের শেয়ারের দাম নির্ধারণে বিডিং অনুষ্ঠিত হয়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার ক্রয়ে তাদের দাম প্রস্তাব করেছে। এক্ষেত্রে যেসব কোম্পানি কাট অব প্রাইসে বা তার চেয়ে বেশি দামে শেয়ার কেনার প্রস্তাব করেছে তাদের কাছে ওই দামের যৌক্তিকতার ব্যাখ্যা চেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি (বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন)। এটা একটা নিয়মিত প্রকৃয়া মাত্র। সবার ক্ষেত্রেই এটা করা হয়ে থাকে।
 
বিএসইসি সরাসরি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের চিঠি না দিয়ে এ বিষয়ের ব্যাখ্যা জানতে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে অনুরোধ করেছে। দুই স্টক এক্সচেঞ্জকে ৭ কার্যদিবসের মধ্যে বিএসইসির কাছে এ সংক্রান্ত তথ্যাবলি জমা বলা হয়েছে।
 
পাবলিক ইস্যু রুলস ২০১৫ চালু হওয়ার পর পুঁজিবাজারে প্রিমিয়াম নিয়ে যেসব কোম্পানি বাজারে আসতে চায় তাদেরকে কাট অব প্রাইস নির্ধারণের মাধ্যমে আসতে হয়। আর কাট অব প্রাইস নির্ধারণ করে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। যে দাম নির্ধারিত হবে সেক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের চেয়ে কম দামে শেয়ার পাবেন আইপিও পাওয়া সাধারণ বিনিয়োগকারীরা। 
 
এদিকে বসুন্ধরা পেপার মিলসের শেয়ার কেনার জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরদের মধ্যে যারা কাট অব প্রাইস নির্ধারণ করেছে তারা কিসের ভিত্তিতে এ দামে বিডিং করেছেন তা জানতে চাইছে বিএসইসি।
 
যে কোন নতুন অন্তর্ভুক্তি হতে চাওয়া কোম্পানির বেলায়ই বিএসইসি এটা করে থাকে। এটা শো’-কজ নয়, বিএসইসি’র  রুটিন কাজ।  এটাকেই অনেক পত্রিকায় শো’কজ হিসাবে খবর ছাপিয়েছে। 
 
নতুনবার্তা/কিউএমএইচ
 
 
 

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close