বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০১৮
webmail
Wed, 07 Feb, 2018 06:15:39 PM
রিজার্ভ চুরি
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম
ঢাকা: বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।
 
বুধবার বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহা. রাজী হাসান সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান।
তিনি জানান, বাংলাদেশ ব্যাংকের আইনজীবী আজমালুল হোসেন কিউসির নেতৃত্বে একটি প্রতিনিধি দল সম্প্রতি ফিলিপাইন সফর করে এসেছে। তাদের দেওয়া প্রতিবেদনের ভিত্তিতেই মামলা করার সিদ্ধান্ত হয়েছে।
 
রাজী হাসান জানান, নিউইয়র্কে আগামী দুই থেকে তিন মাসের মধ্যে এই মামলা করা হবে। বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ও সুইফট কর্তৃপক্ষও মামলার বাদী হিসেবে থাকবে।
 
তিনি জানান, ফিলিপাইনে পাচার হওয়া রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলারের মধ্যে ৬ কোটি ৭০ লাখ ডলার কোথায় গেছে সে বিষয়ে তথ্য পাওয়া গেলেও প্রায় দেড় কোটি ডলারের বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।
 
রাজী হাসান বলেন, 'আরসিবিসির ওপর থেকে নিচ পর্যন্ত অনেকে জড়িত। এ কারণেই আমরা ফৌজদারি মামলা করতে যাচ্ছি। অবশ্য মামলা করার আগে আরসিবিসি কোনো প্রস্তাব নিয়ে এলে বাংলাদেশ তা ভেবে দেখবে।'
 
২০১৬ সালের ফেব্রুয়ারির শুরুতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশের এক বিলিয়ন ডলার সরিয়ে ফেলার চেষ্টা হয়। এর মধ্যে পাঁচটি মেসেজে ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনের আরসিবিসিতে। আরেক আদেশে শ্রীলংকায় পাঠানো হয় ২ কোটি ডলার। শ্রীলংকায় পাঠানো অর্থ ওই অ্যাকাউন্টে জমা হওয়া শেষ পর্যন্ত আটকানো গেলেও ফিলিপাইনের ব্যাংকে যাওয়া অর্থের বেশিরভাগই ক্যাসিনোতে চলে যায়। পরবর্তী সময়ে এক ক্যাসিনো মালিক দেড় কোটি ডলার বাংলাদেশকে বুঝিয়ে দিলেও বাকি টাকা এখনও উদ্ধার হয়নি।
 
নতুন বার্তা/এফকে
 

 


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close