ব্যবসা ও বাণিজ্যহোমপেজ স্লাইড ছবি

NOKIA যে কারণে সফলতার শীর্ষ থেকে ব্যর্থতার শীর্ষে

নকিয়া এমন একটি ব্র্যান্ড হিসাবে সারা বিশ্বে বিবেচিত যা মোবাইল ফোনের বিপ্লবকে নেতৃত্ব দেয়। নকিয়া দ্রুত বিশ্বের সবচেয়ে স্বীকৃত এবং জনপ্রিয় ব্র্যান্ড হয়ে ওঠে। একসময় মোবাইল ফোন বাজারের ৪০ শতাংশেরও বেশি তাদের দখলে ছিলো। সফলতার শীর্ষ থেকে ব্যর্থতার শীর্ষে পৌঁছাতে ও বেশি সময় লাগেনি নকিয়ার। নকিয়া মোবাইল ব্র্যান্ড হিসাবে ব্যর্থ হয়েছে কেন? তার পাঁচটি কারণ আমরা খুঁজে পেয়েছি। আসুন জেনে আসি।

 শুধুমাত্র হার্ডওয়্যার উপর দৃষ্টি নিবদ্ধ করা

হার্ডওয়্যারের ক্ষেত্রে নকিয়া তার গুণমানের জন্য জনপ্রিয়, তবে সফটওয়্যারের ক্ষেত্রে এটিতে সন্দেহ নেই যে খুব কম সংখ্যকই মানুষ ই আছে যারা Android এবং iOS এর জন্য তাদের ভালবাসাকে অস্বীকার করে। যদি নকিয়া সত্যিই ফিরে আসতে চায় তবে নকিয়া কে অবশ্যই Android এর সাথে যুক্ত হওয়া উচিত।

 উদ্ভাবনের অভাব
নকিয়া সর্বশেষ প্রযুক্তির সাথে তার নতুন ফোনের সাথে ফিরে আসার চেষ্টা করেছিল, কিন্তু তারা সময়ের চাহিদা বুঝতে বুঝতে ব্যর্থ হয়েছে। কেবলমাত্র ফ্ল্যাশশিপ ফোন নয় তবে নকিয়া ও মধ্য-পরিসীমা বিভাগে আঘাত পেয়েছে। মটোরোলা, শাওমি, এইচটিসি, হুয়াওয়েয়ের মতো অনেক অন্যান্য ব্র্যান্ডের বাজারের আসার কারণে নকিয়া বাজার ধরতে ব্যর্থ হয়েছে।

 দৈনন্দিন জীবনের অংশ হয়ে উঠছে না

আপনি যদি সচেতনভাবে লক্ষ্য করেন দেখবেন, Google এবং Apple কি করে ফোন নির্মাতা, ডেভেলপার এবং গ্রাহকদের একটি পূর্ণ সম্প্রদায় তৈরি করে। নতুন ব্র্যান্ডগুলি এই ইকোসিস্টেমে যোগদান করেছিল কারণ তারা তাদের গ্রাহকদের  খুশি করার  চেষ্টা করেছে সব সময়। এজন্য  তারা Android এর UI এ ব্যবহার করেছে। কিন্তু নকিয়া সবসময় এই প্রতিযোগিতার বাইরে থাকার চেষ্টা করেছে এবং এই বিচ্ছিন্নতা জনসাধারণের আগ্রহ থেকে নকিয়া কে দূরে রেখেছে।

 চীনা মোবাইল বাজারের উত্থান

ধীরে ধীরে, চীনা ব্রান্ড গুলো  একটি অপ্রত্যাশিত গতিতে মোবাইল ফোন তৈরি করা শুরু করে। একবার নকিয়ার মুখপাত্র বলেছিলেন যে, চীনা মানুষ দ্রুত ফোন তৈরি করে। তারপর আমরা আমাদের নতুন ধারণাটির একটি পিপিটি তৈরি করে থাকি।

 ভুল নির্বাহী নির্বাচন

কেউ স্টিফেন এলপের দক্ষতা অস্বীকার করতে পারেন না, তবে কখনও কখনও একটি জনপ্রিয় এবং দক্ষ ব্যক্তি থাকা ও কোম্পানির রূপান্তর করতে যথেষ্ট নয়। এলপের মুখোমুখি নকিয়া মুখোমুখি অসুবিধাগুলি বুঝতে পারছিলেন না এবং তিনি কিছু বড় সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন যা ব্যর্থ সিদ্ধান্তে পরিণত হয়। তাই নকিয়ার নির্বাহী নির্বাচন ও নকিয়ার পতনের অন্যতম কারণ হিসাবে অভিহিত করা যায়।

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker