ব্যবসা ও বাণিজ্যহোমপেজ স্লাইড ছবি

বাংলাদেশের সেরা পাঁচটি অনলাইন শপ

বাশার আল আসাদ: তথ্য প্রযুক্তির যুগে মানুষ অধিকাংশ সেবাই এখন ঘরে বসেই হাতের মুঠোয় পেতে চায়। আর তথ্য প্রযুক্তি মানুষের এই চাহিদাকে দিন দিন সহজ করে দিচ্ছে। একটি স্মার্ট ফোন থাকলেই মানুষ তার নিত্য দিনের প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা থেকে শুরু করে যেকোন ধরনের পছন্দের পণ্য যেমন, ভোজ্য সামগ্রী, জামা-কাপড়, ডিজিটাল সামগ্রী, টিভি-ফ্রিজসহ যেকোন পণ্য অর্ডার করতে পারে। এই অনলাইন কেনাকাটা শুধু আর উন্নত দেশের মধ্যেই সীমাবদ্ধ নেই এখন বাংলাদেশেও অনলাইন মার্কেটের চাহিদা এবং জনপ্রিয়তা বেড়েই চলেছে। তবে অনলাইন কেনাকাটার সময় আমাদের মাঝে একটা দ্বিধা থাকে যে সঠিক পণ্যটি পাবো কিনা এবং কোন সাইট থেকে কেনাকাটা করা যায় কিংবা কোন সাইটগুলো বিশ্বাসযোগ্য কিংবা কোন সাইটের প্রোডাক্ট মানসম্মত! সাম্প্রতিক বছরগুলোতে আমাদের দেশের কেনাকাটার অভিজ্ঞতাকে আরো সহজ করার জন্য বেশ কিছু ই-কমার্স সাইটের সংযুক্তি দেখা যায়। এমন সেরা ৫ টি ই-কমার্স সাইট নিয়ে আমাদের আজকের আয়োজন। চলুন জেনে নেই বাংলাদেশের সেরা ৫ টি ই-কমার্স সাইট সম্পর্কে-

১.চালডাল ডট কম: অর্থ বাঁচান, সময় বাঁচান’-এ স্লোগান কে সামনে রেখে খুবই কম সময়ে বাজারের চেয়ে কম দামে মানসম্মত পণ্য ক্রেতার হাতে পৌছে দিচ্ছে দেশের শীর্ষস্থানীয় অনলাইন শপ চালডাল ডট কম। মিরপুর, উত্তরা ও বনানী এলাকার বাইরে ঢাকার যেকোন এলাকায় তিন ঘন্টায় পণ্য ডেলিভারী দেয়ার জন্য কাজ করছে চালডালের শতাধিক কর্মী। ৪০০ টাকার বেশি পণ্য কিনলে ফ্রি হোম ডেলিভারি দিচ্ছে চালডাল। এছাড়া যদি পণ্য পছন্দ না হয় তাহলে ৭ দিনের মধ্যে পণ্য ফেরত দিতে পারবেন ক্রেতা। বাংলাদেশে প্রথম এই ধরনের উদ্যোগ গ্রহণ করলো চালডাল ডট কম। চালডাল ডট কম-এ পণ্য বাজারের তুলনায় কম দামে কেনা যায়, চাল, ডাল, তরকারি, সবজি, মাছ, মাংস, ফ্রোজেন ফুড, সাবান, টুথপেস্ট, শ্যাম্পু, শিশুদের প্রসাধনী, স্টেশনারী পণ্যসহ নিত্যপ্রয়োজনীয় সবধরনের পণ্য। পৃথিবী সেরা ৫০০ নতুন উদ্যোগের মধ্যে সেরা ১০ স্টার্টআপ নির্বাচন করে বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস। বাংলাদেশ থেকে একমাত্র ওই সেরা ১০ এর মধ্যে চালডাল ছিল ৯ নম্বরে। দশের তালিকায় ছিল ড্রপবক্স, এয়ার বিএনবি মতো কোম্পানি। পরবর্তীতে যুক্তরাষ্ট্র, জাপান ও সিঙ্গাপুর থেকে পেয়েছে ভেঞ্চার ক্যাপিটাল। 

২. বাগডুম ডট কম: বাগডুম ডট কম তরুণ সমাজের কাছে একটি জনপ্রিয় বিশ্বযোগ্য বাংলাদেশে শীর্ষস্থানীয় ‘B2C’ ই-কমার্স ওয়েবসাইট। বাগডুম সাইটটি পূর্বে Akhoni.com নামে বেশ পরিচিত ছিল। এটি মূলত তরুণদের লাইফস্টাইল এর উপর একটু বেশি মনযোগী। এর অনলাইনের মাধ্যমে বাংলাদেশ সহ বিশ্বের যেকোনো প্রান্ত থেকে পণ্য কেনা যায় এবং পণ্য ডেলিভারি পাওয়া যায়। বাগডুমের সেবার মধ্যে রয়েছে যার মধ্যে রয়েছে ইলেকট্রনিক সামগ্রী, বই, পোশাক, পারফিউম, জুতা, রান্না ঘরের দ্রব্যাদি, জুয়েলারী, খেলনা থেকে শুরু করে রেস্টুরেন্ট, ভ্রমণ প্যাকেজ ও অন্যান্য আনুসাঙ্গিক লাইফস্টাইল সামগ্রী। বাগডুমে বিল পে করার বেশ কয়েকটি সহজ মাধ্যম রয়েছে যেমন, ক্যাশ অন ডেলিভারি,মোবাইল পেমেন্ট (DBBL মোবাইল ব্যাংকিং/ বিকাশ) ,ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড (ভিসা/ মাস্টারকার্ড/ নেক্সাসকার্ড )এছাড়া সরাসরি অফিস থেকে পণ্য সংগ্রহের ক্ষেত্রে আপনি পণ্য বুঝে পেয়ে সরাসরি মূল্য পরিশোধ করতে পারেন।

৩.রকমারি ডট কম: অনলাইন এ বই কেনার কথা ভাবছেন? তাহলে রকমারি তে একবার হলেও আপনাকে প্রবেশ করতেই হবে। এটি বাংলাদেশের প্রথম অনলাইন বুকস্টোর। বাংলাদেশের সেরা ই-কমার্স সাইটের মধ্যে রয়েছে Rokomari.com। এই অনলাইন শপের মধ্যে রয়েছে, সাইন্স-ফিকশন থেকে শুরু করে সাহিত্য, ধর্ম থেকে শুরু করে ইতিহাস, কম্পিউটার, ইন্টারনেট, ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং, রহস্য, ভৌতিক, থ্রিলার ও অ্যাডভেঞ্চার, পাঠ্য বই, রাজনীতি ইত্যাদি প্রায় সকল ধরনের বই পাওয়া যায় এখানে। অর্ডার করার ৩ দিনের মধ্যেই হাতে পেয়ে যাবেন বই। আর রকমারিতে রয়েছে একাধিক পেমেন্ট সিস্টেম। যেমন: ক্যাশ অন ডেলিভারি, বিকাশ, ভিসা, পেজা, ডিবিবিএল ইত্যাদি।  

৪.আজকের ডিল: বাংলাদেশের সেরা ই-কমার্স সাইটের গুলো মধ্যে রয়েছে Ajkerdeal.com। এটি বাংলাদেশ ভিত্তিক প্রথম বাংলা ই-কমার্স সাইট। শুধু তাই ই নয়, এটি বাংলাদেশি মালিকানায় প্রথম ই-কমার্স সাইট। সাইটটি বিডিজবস এর একটি অঙ্গ প্রতিষ্ঠান। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এই ই-কমার্স সাইটটির ব্র্যান্ড এম্বাসেডর।এরা প্রায় সব ধরনের নিত্য প্রয়োজনীয় পণ্য-ই সরবরাহ করে থাকে যেমন,ভোজ্য পণ্য,ইলেকট্রনিক সামগ্রী, বই, পোশাক, পারফিউম, জুতা, রান্না ঘরের দ্রব্যাদি, জুয়েলারি, খেলনা থেকে শুরু করে রেস্টুরেন্ট, ভ্রমণ প্যাকেজ ও অন্যান্য আনুসাঙ্গিক লাইফস্টাইল সামগ্রী। এদের একাধিক পেমেন্ট সিস্টেম রয়েছে – ক্যাশ অন ডেলিভারি, বিকাশ, ডিবিবিএল,মাস্টার  কার্ড,  ভিসা কার্ড ইত্যাদি।

 

৫. পিকাবু ডট কম: পিকাবু ডট কম হচ্ছে বাংলাদেশের আরেকটি অন্যাতম জনপ্রিয় অনলাইন শপ। পিকাবু ডট কম এ মূলত ইলেক্ট্রনিক্স পণ্য সামগ্রী পণ্যই বেশি পা্ওয়া যায় যেমন, – মোবাইল, কম্পিউটার, ট্যাব, রান্নাঘরের ইলেক্ট্রনিক্স পণ্য, মোবাইল ও গেমিং এর আনুষঙ্গিক উপকরণ ইত্যাদি। এছাড়া তরুণদের লাইফস্টাইল এর উপর ও এরা একটু বেশি মনোযোগী। Pickaboo.com এর পেমেন্ট সিস্টেমগুলো হলো ক্যাশ অন ডেলিভারি, সোয়াইপ ডেলিভারি, অনলাইন পেমেন্ট, বিকাশ ইত্যাদি। 

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker