বঙ্গবন্ধুর নতুন গ্রন্থ ‘কারাগারের রোজনামচা’ | national | natunbarta.com | Top Online Newspaper in Bangladesh
মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭
webmail
Thu, 16 Mar, 2017 11:33:41 PM
নিজস্ব প্রতিনিধি
নতুন বার্তা ডটকম

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বাংলা একাডেমি প্রকাশ করেছে তার রচিত নতুন গ্রন্থ ‘কারাগারের রোজনামচা।’ এই গ্রন্থের ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিনে বাংলা একাডেমির বিক্রয়কেন্দ্রে গ্রন্থটি পাওয়া যাবে। এর আগে একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বুধবার বঙ্গবন্ধুর দুই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানার কাছে আনুষ্ঠানিকভাবে বাংলা একাডেমির পক্ষ থেকে গ্রন্থটি হস্তান্তর করেছেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলা একাডেমী জানায়, ১৯৬৬ থেকে ১৯৬৮ কালপর্বের কারাস্মৃতি গ্রন্থটিতে স্থান পেয়েছে। এই গ্রন্থটি ইতিপূর্বে প্রকাশিত অসমাপ্ত আত্মজীবনী (২০১২)’র দ্বিতীয় খ- নয়; এটি বঙ্গবন্ধুর সম্পূর্ণ নতুন গ্রন্থ।

১৯৬৯ সালে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্তি দেয়ার সময় তৎকালীন পাকিস্তান সরকার কারাগারে লেখা তার দুটো ডায়েরি জব্দ করে। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে এবং পুলিশের বিশেষ শাখার সহায়তায় উদ্ধারকৃত একটি ডায়েরির গ্রন্থরূপ বাংলা একাডেমি প্রকাশিত এই কারাগারের রোজনামচা।

৩৩২ পৃষ্ঠার এই গ্রন্থটির মূল্য রাখা হয়েছে চারশত টাকা। শিল্পী রাসেল কান্তি দাশ অঙ্কিত বঙ্গবন্ধুর প্রতিকৃতি অবলম্বনে গ্রন্থটির প্রচ্ছদ ও নকশা করেছেন তারিক সুজাত।

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
সর্বশেষ সংবাদ


শিরোনাম
Top