সোমবার, ১১ ডিসেম্বর ২০১৭
webmail
Sat, 12 Aug, 2017 12:11:35 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম
ঢাকা:  বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার মুক্তামণির অস্ত্রোপচার অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে।শনিবার বেলা ১১টা ২০ মিনিটে দিকে তার ডান হাতে অস্ত্রোপচার শেষ হয়।
 
শনিবার সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে মুক্তামণির অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। সোয়া ৮টার দিকে মুক্তাকে হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের অপারেশন থিয়েটারে নেওয়া হয়। পৌনে ৯টার দিকে তার অস্ত্রোপচার শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা অপারেশন শেষে তাকে বেলা সোয়া ১১টার দিকে থিয়েটার থেকে বের করে কেবিনে পাঠানো হয়।

অপারেশন শেষে হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন সাংবাদিকদের জানান, অপারেশন কাজে যুক্ত ছিলেন ২০ সদস্যের বেশি চিকিৎসকদের একটি দল।

তিনি বলেন, ‘মুক্তামণির সফল অস্ত্রোপচার হয়েছে। তার হাত কাটার প্রয়োজন হয়নি। তাকে এখন কেবিনে স্থানান্তর করা হয়েছে।’

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম বলেছেন, ‘আমরা সফলভাবে অস্ত্রোপচার শেষ করেছি। তবে মুক্তামণির অপারেশন এবারই শেষ নয়। আরো ৫/৬ বার অপারেশন করতে হবে।’

তিনি আরো বলেন, ‘মুক্তামণির রক্তক্ষরণ হতে পারে। সাত থেকে আট ব্যাগ রক্ত লাগতে পারে। রক্ত সংগ্রহে আছে। সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।’

এর আগে গত মঙ্গলবার সকালে মুক্তামনির চিকিৎসার জন্য গঠিত ১৩ সদস্যের মেডিকেল বোর্ড তার বায়োপসি রিপোর্ট পর্যালোচনা করে। এর পরই অস্ত্রোপচারের এ দিন ধার্য করা হয়।

ডা. সামন্ত লাল সেন জানান, মুক্তামনির জীবন রক্ষার্থে যদি তার রোগাক্রান্ত হাতটি কেটে ফেলতে হয়, তবে তা-ই করবেন তারা। অবশ্য হাতটি রাখার আপ্রাণ চেষ্টা করা হবে।

এর আগে গত শনিবার সকালে মুক্তামনির বায়োপসি করা হয়। ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্লাস্টিক সার্জন ও একই প্রতিষ্ঠানের অ্যানেসথেশিয়া বিভাগের বিশেষজ্ঞ চিকিৎকরা এই অস্ত্রোপচারে অংশ নেন।

গত মাসে সাতক্ষীরা থেকে উন্নত চিকিৎসার জন্য মুক্তামনিকে সরকারি উদ্যোগে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। বিরল রোগে আক্রান্ত শিশুটির খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশের পর সরকারের পক্ষ থেকে এ উদ্যোগ নেওয়া হয়।

নতুন বার্তা/এমআর

Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close