শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭
webmail
Sun, 22 Oct, 2017 08:25:49 PM
নিজস্ব প্রতিবেদক
নতুন বার্তা ডটকম

ঢাকা: বাংলাদেশে সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন,নির্যাতনের মুখে রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মিয়ানমারকে অবশ্যই ফিরিয়ে নিতে হবে।

রোববার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎকালে তিনি রোহিঙ্গা সংকটে বাংলাদেশের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেন।

এসময় গণভবনে সাক্ষাৎকালে দু’দেশের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের স্মারকচিহ্নসমূহ উপহার দেন সুষমা স্বরাজ।   

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সুষমা স্বরাজকে উদ্ধৃত করে সাংবাদিকদের একথা জানান।

এর আগে, রাখাইন সংকট নিয়ে ভারতের পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন সুষমা স্বরাজ। মিয়ানমার বাংলাদেশে আসা  নাগরিকদের ফেরত না নেয়া পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক হবে না বলে মনে করেন সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

সুষমা জানান, রাখাইন সংকট নিয়ে কফি আনান কমিশন রিপোর্ট বাস্তবায়নের পক্ষে নয়াদিল্লি। বাংলাদেশ-ভারত যৌথ কমিশনের সভায় তিস্তা ইস্যু উঠলেও, এ নিয়ে কোনো মন্তব্য করেননি সুষমা স্বরাজ।
 
রোববার, বিকেল সোয়া চারটায় বাংলাদেশ- ভারত যৌথ পরামর্শক কমিশনের চতুর্থ সভা অনুষ্ঠিত হয়। সভায়, রোহিঙ্গা সংকটের কারণে বাংলাদেশ কিভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে এবং এর ভবিষ্যৎ ঝুঁকি কী তা ভারতের কাছে তুলে ধরা হয়। রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়াই যে এ সংকটের সমাধান সেই বার্তা দিল্লিকে স্পষ্টভাবেই জানিয়েছে ঢাকা। জবাবে টেকসই সমাধানের কথা বলেছে ভারতও।

এর আগে দুপুরে দু’দিনের সফরে ঢাকায় পৌছান ভারতীয় পররাষ্ট্র মন্ত্রী। সে সময় তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী। সফর শেষে সোমবার দুপুরে ঢাকা ছাড়বেন সুষমা স্বরাজ।

নতুন বার্তা/এমআর


Print
আরো খবর
    সর্বশেষ সংবাদ


    শিরোনাম
    Top
    close