জাতীয়

প্রশ্নফাঁস ঠেকাতে এবার ফেসবুক বন্ধ!

ঢাকা: প্রশ্নফাঁস ঠেকাতে এবার নতুন কিছু পদক্ষেপ নেয়ার কথা জানালেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। জানিয়েছেন, এসএসসি পরীক্ষার ৩ দিন আগে থেকেই বন্ধ থাকবে কোচিং সেন্টার, সীমিত সময়ের জন্য ফেসবুক বন্ধ রাখার কথাও ভাবা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন প্রণয়ন প্রক্রিয়ার সাথে যুক্ত যেকোনো একজন অসৎ হলেই প্রশ্ন ফাঁস ঠেকানো কঠিন। বিষয়টি বিবেচনায় রেখে এবার এসএসসির পরীক্ষার প্রশ্ন যেন ফাঁস না হয় সে বিষয়ে কঠোর অবস্থান নিয়েছে সরকার। এবার পরীক্ষার আধঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষার প্রশ্নপত্র সম্বলিত খাম আধঘণ্টার আগে খোলা যাবে না। খোলা পেলে আইনগত ব্যাবস্থা নেয়া হবে। পরীক্ষার হলে কোনো শিক্ষক ও শিক্ষার্থী মোবাইল নিতে পারবে না।

পরীক্ষার সময় ফেসবুকসহ সামাজিক যোগযোগ মাধ্যমে প্রশ্নফাঁস বন্ধ রাখার জন্য ব্যবস্থা গ্রহণে বিটিআরসিকে অনুরোধ করা হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। জোর দেন অভিভাবকদের সচেতনতার ওপর।

এদিকে, দুর্নীতির দায়ে গ্রেফতার হওয়া শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মোতালেব হোসেন ও উচ্চমান সহকারী নাসিরউদ্দিনকে সাময়িকভাবে বরখাস্তের সিদ্ধান্ত শিক্ষা নিয়েছে মন্ত্রণালয়।

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker