জাতীয়

চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন।
প্রকাশিত চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী সারাদেশে মোট ভোটার ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন। এক মাস আগে প্রকাশিত খসড়া তালিকার সঙ্গে যোগ হয়েছে ৯০ হাজারেরও বেশি ভোটার।

জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত বিভিন্ন কারণে তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিরা ভোটার হবার সুযোগ পাবেন। তফসিল ঘোষণার পরও কমিশনের বিশেষ নিয়মে ভোটার হবার সুযোগ থাকবে।
ভারপ্রাপ্ত সচিব বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত যে কোনো যোগ্য নাগরিক যে কোনো সময় ভোটার হতে পারবেন। তফসিল ঘোষণার পরও ভোটার হওয়া যাবে। সে ক্ষেত্রে কমিশনের অনুমতি লাগবে।

গত বছরের হালনাগাদ কার্যক্রমে নতুন ভোটার হয়েছেন ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জন। গত বছরের ফেব্রুয়ারি থেকে এ বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত ভোটার হয়েছেন দুই লাখ ৭০ হাজার ১৫৮ জন। ২০১৫ সালে সংগৃহীত তথ্য থেকে অন্তর্ভুক্ত হয়েছেন নয় লাখ ৬২ হাজার ২৯৬ জন।

গত বছর ১৭ লাখ ৪৮ হাজার ৯৯৩ জন মৃত ভোটারের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়। এ ছাড়া দ্বৈত ভোটার বাদ দেওয়া হয়েছে দুই লাখ চার হাজার ৮৩১ জন।

রোহিঙ্গারা ভোটায় তালিকায় অন্তভূর্ক্ত হয়েছে- এমন সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছে নির্বাচন কমিশন।

বাদ পড়া ভোটাররা যুক্ত হলে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার হতে পারে সাড়ে ১০ কোটি।

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker