জাতীয়

সরকারের ধারাবাহিকতার কারণেই দেশ এগিয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী

ঢাকা: সরকারের ধারাবাহিকতার কারণেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে- এমন মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশকে এগিয়ে নেয়াই সরকারের লক্ষ্য, কারো কাছে হাত পেতে নয়।

আজ (বৃহস্পতিবার) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার, ১৪২৩ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

দেশে কৃষি বিপ্লব ঘটাতে গবেষণার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনকে ধরে রাখতে কাজ করছে সরকার। কৃষিকে বহুমুখী করা গেলে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি স্বয়ংসম্পূর্ণতাও আসবে। সেইসঙ্গে বাড়বে রফতানি আয়।

কৃষিখাতে সরকারের ভর্তুকি ও প্রণোদনার কথা তুলে প্রধানমন্ত্রী বলেন, কৃষিতে প্রযুক্তির ব্যবহার ও গবেষণার ওপর বেশি জোর দিয়েছে সরকার। এই প্রযুক্তির কল্যাণে আমাদের কৃষকরা ধান উৎপাদনে সাফল্য দেখিয়েছেন। সেজন্য ধান উৎপাদনে বিশ্বে চতুর্থ স্থান লাভ করেছে বাংলাদেশ। এ সময়, কৃষি জমিতে নির্বিচারে শিল্পায়ন না করারও নির্দেশনা দেন তিনি।

কৃষিশিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে সরকার প্রধান বলেন, কৃষিই আমাদের জীবন। নিজের হাতে কাজ করা, ফসল ফলানো লজ্জার নয়, অনেক গর্বের। লেখাপড়া শেখার পর অনেকে জমিতে যেতে চায় না। এ ধরনের মনোভাব পরিহার করতে হবে।

বিএনপির সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, তারা ক্ষমতায় থাকাকালে কৃষিখাত পিছিয়ে পড়েছিল। সার চাওয়ায় কৃষককে হত্যা করেছিল বিএনপি সরকার। কিন্তু আওয়ামী লীগ ক্ষমতায় এসে কৃষকের ঘরে ঘরে সার পৌঁছে দিয়েছে। খাদ্য ঘাটতির দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণে রূপান্তর করেছে। এ দেশে কোনো মানুষ না খেয়ে থাকবে না।

অনুষ্ঠানে, বাণিজ্যিক খামার, কৃষি সম্প্রসারণ ও গবেষণা এবং পরিবেশবান্ধব প্রযুক্তি উদ্ভাবনসহ ১০টি ক্যাটাগরিতে ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এবার বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার দেয়া হয়। শীর্ষ তিনজনকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker