জাতীয়

বিজিবি সতর্ক আছে: স্বরাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রাম: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘মিয়ানমার সীমান্তে আমাদের বিজিবি সতর্ক আছে। সেখানে সেদেশের সৈন্যদের অস্ত্রের মহড়া নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। এ বিষয়ে আমরা সেদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি। তারা জানিয়েছে সেদেশের কিছু রোহিঙ্গা নো-ম্যান্স ল্যান্ডে অবস্থান করছে তাই তাদের এই মহড়া। এটি তাদের একান্ত নিজস্ব বিষয়। মিয়ানমার সেনাবাহিনীর সেখানে কোন অরাজকতা সৃষ্টির কোনো সুযোগ নেই।’ স্বরাষ্ট্রমন্ত্রী এমন এক সময়ে এই মন্তব্য করলেন, যখন আন্তর্জাতিক গণমাধ্যমে খবর বেরিয়েছে যে, মিয়ানমারের সৈন্যদের মাইকযোগে হুমকির মুখে নো-ম্যান্স ল্যান্ডের অস্থায়ী ক্যাম্পের রোহিঙ্গারা ভীতসন্তস্ত্র হয়ে ক্যাম্প ছেড়ে বাংলাদেশে ঢুকে পড়ছে।

বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের সাতকানিয়া বায়তুল ইজ্জতে বিজিবির ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজে ৯১তম রিক্রুট ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

কুচকাওয়াজের প্যারেড কমান্ডার ছিলেন মেজর কাজী মঞ্জুরুল ইসলাম ও প্যারেড অ্যাডজুটেন্ট সহকারী পরিচালক মোহাম্মদ শাহাদাত হোসেন। পরে স্বরাষ্ট্রমন্ত্রী ৯১তম ব্যাচের ৫৩৫ জন নবীন সৈনিকদের মধ্যে বিষয়ভিত্তিক প্রথম স্থান অর্জনকারী ও সব বিষয়ে সেরা নবীন সৈনিকের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এদিকে এক মিডিয়া ব্রিফিংয়ে ঢাকাস্থ পিলখানা সদর দফতরে বিজিবি জানিয়েছে, মিয়ানমার সীমান্ত পরিস্থিতির আলোকে বিজিবিও সীমান্তে অতিরিক্ত বিজিবি সদস্য পাঠিয়েছে। বিজিবির ডেপুটি ডিরেক্টর ব্রিগেডিয়ার জেনারেল মজিবুর রহমান এক ব্রিফিংয়ে বলেন, “আর কি কারণে তারা সীমান্তে সৈন্য সমাবেশ ঘটাচ্ছে”- তার ব্যাখ্যা চাওয়ার জন্য মিয়ানমারকে একটি ‘জরুরি ফ্ল্যাগ মিটিং-এ’ যোগদান করতে বলা হয়েছে।

তিনি জানান, মিয়ানমারের সেনা সমাবেশের সংখ্যা, যাই হোক, সেটা স্বাভাবিক নয়। তবে তিনি আশা করেন পরিস্থিতি ঠিক হয়ে যাবে।

অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, তারা মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উককে পররাষ্ট্র দফতরে তলব করে সীমান্তে অস্বাভাবিক নিরাপত্তা মহড়ার প্রতিবাদে একটি আনুষ্ঠানিক ‘প্রোটেস্ট নোট’ হস্তান্তর করা হয়েছে।

কর্মকর্তারা জানান, তারা মিয়ানমারের কাছে এ ব্যাপারে ব্যাখ্যা চেয়ে বলেন, মিয়ানমারের এই সেনা সমাবেশ দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য ভালো নয়।

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker