জাতীয়

৭ই মার্চের ভাষণ মানুষকে উজ্জীবিত করে: প্রধানমন্ত্রী

ঢাকা: ৭ই মার্চের ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার সঙ্গে বাংলাদেশ এবং এদেশের স্বাধীনতা যুদ্ধও মর্যাদা পেয়েছে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউনেস্কো থেকে পাওয়া সাত মার্চের ভাষণের স্বীকৃতি ৫টি প্রতিষ্ঠানের হাতে তুলে দেওয়ার অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, একাত্তরের সেই ভাষণ এখনও বাংলার মানুষকে উজ্জীবিত করে।

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সাত মার্চের ভাষণ ছিলো মুক্তিকামী বাঙালীর জন্য উজ্জীবনী শক্তি। নিপীড়িত জনগোষ্ঠিকে ঐক্যবদ্ধ আর সংগঠিত করা সেই ভাষণকে ‘বিশ্ব প্রামান্য ঐতিহ্য’র স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। আন্তর্জাতিক সংস্থার সেই স্বীকৃতির সনদ হস্তান্তর অনুষ্ঠানে রেসকোর্স ময়দানের সেই ভাষণের স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধকালীন সময়ে বঙ্গবন্ধু প্রতিটি পদক্ষেপ নিয়েছিলেন সুপরিকল্পিতভাবে।

জাতির পিতাকে হত্যার পর সাত মার্চের ভাষণ নিষিদ্ধ করা হয়েছিলো উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কোন এক সময় আওয়ামী লীগের কর্মীদেরও এই ভাষণ প্রচার করতে দেওয়া হতো না।

সাত মার্চের ভাষণের স্বীকৃতি অর্জনের পেছনে থাকা পাঁচ প্রতিষ্ঠান; মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, বাংলাদেশ বেতার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হাতে ইউনেস্কোর দেওয়া সনদ হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নতুন বার্তা/এমআর

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker