জাতীয়

৫ জেলার নামের বানান বদলে গেল

ঢাকা: দেশের ৫টি গুরুত্বপূর্ণ জেলার ইংরেজি নামের বানান পরিবর্তনের প্রস্তাব অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)। জেলাগুলো হলো চট্টগ্রাম, কুমিল্লা, যশোর, বরিশাল ও বগুড়া। এছাড়া, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্রস্তাবনা অনুমোদন করা হয়েছে সোমবারের নিকার সভায়।

এতদিন, চট্টগ্রাম জেলা ও বিভাগের ইংরেজি বানান ছিল Chittagong, এখন বাংলা নামের সাথে মিলিয়ে তা Chattogram করার অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া, বরিশালের ইংরেজি বানান Barisal-এর স্থলে Barishal,বগুড়ার বানান Bogra-এর স্থলে Bogura, যশোরের বানান Jessore-এর বদলে Jashore এবং কুমিল্লার বানান Comilla-এর স্থলে Cumilla করার সিদ্ধান্ত হয়েছে।

এর আগে, নিকার সভার জন্য মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত এক সারসংক্ষেপে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাংলা নামের সাথে সামঞ্জস্য রেখে নাম পরিবর্তনের প্রস্তাব এসেছে। সেখানে অবশ্য, চট্টগ্রামের ইংরেজি বানান Chattagram, কুমিল্লার বানান Kumilla এবং বগুড়ার বানান Bagura প্রস্তাব করা হয়েছিল।

সারসংক্ষেপে, নিকার সভার অনুমোদক্রমে ২০০০ সালে ‘নবাবগঞ্জ’ জেলার নাম পরিবর্তন করে ‘চাঁপাইনবাবগঞ্জ’ করার উদাহরণ তুলে ধরা হয়।

এর আগে ১৯৮২ সালে রাজধানী ঢাকার নামের ইংরেজি বানান Dacca-এর থেকে পরিবর্তন করে Dhaka করা হয়।

এদিকে, ৫ জেলার ইংরেজি নামের বানান পরিবর্তনের সিদ্ধান্তের পক্ষে-বিপক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার ঝড় উঠেছে। কেউ কেউ বলছে, যা ছিল তাতে তো কোনো সমস্যা হচ্ছিল না। এখন নামের বানান পরিবর্তনের কারণে নানা ধরনের বিড়ম্বনার সৃষ্টি হবে। এছাড়া বিভিন্ন জায়গায় এই নাম পরিবর্তন করতে গিয়ে অর্থের অপচয় হবে। আবার কেউ কেউ উচ্চারণের সাথে মিলিয়ে নামের ইংরেজি বানান পরিবর্তনের সিদ্ধান্তকে ‘সময়োপযোগী’ উল্লেখ করে সাধুবাদ জানিয়েছেন।

নতুন বার্তা/কেকে

Related Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker